রাইট হাট প্ল্যাটফর্মে মাছচাষিরা সেবা পাবেন

Dhaka Post Desk

ঢাকা পোস্ট ডেস্ক

২৮ ফেব্রুয়ারি ২০২২, ০৯:১১ পিএম


রাইট হাট প্ল্যাটফর্মে মাছচাষিরা সেবা পাবেন

মাছচাষিদের বিভিন্ন পরামর্শমূলক সেবা দিতে রাইট হাট নামে একটি ডিজিটাল প্ল্যাটফর্মের আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু হয়েছে। এ উপলক্ষে গতকাল রোববার সকালে রাজধানীর ব্র্যাক সেন্টার ইন-এ এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে মৎস্য অধিদপ্তরের প্রতিনিধিসহ উপ-পরিচালক (প্রশাসন) সৈয়দ মো. আলমগীর ও ফিড দ্যা ফিউচার বাংলাদেশ অ্যাকোয়াকালচার অ্যান্ড নিউট্রিশন অ্যাক্টিভিটির চিফ অফ পার্টি ড. মঞ্জুরুল করিম উপস্থিত ছিলেন। এছাড়াও ওয়ার্ল্ড ফিশ এবং অ্যাকোয়াকালচারের সঙ্গে জড়িত বে-সরকারি সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

প্ল্যাটফর্মটি ইউএসএআইডি এর অর্থায়নে ফিড দ্য ফিউচার বাংলাদেশ অ্যাকুয়াকালচার অ্যান্ড নিউট্রিশন অ্যাক্টিভিটি প্রকল্পের সহযোগিতায় তৈরি করা হয়েছে। 

এতে মাছ চাষের সঙ্গে যুক্ত বিশেষ করে মাছচাষিদের জন্য থাকবে পরামর্শমূলক সহায়তা ও চাষাবাদের আধুনিক কলাকৌশল ও প্রযুক্তি সম্পর্কিত বিভিন্ন কনটেন্ট।

এর পাশাপাশি এ প্ল্যাটফর্মের মাধ্যমে প্রাইভেট কোম্পানিগুলো চাষিদের কাছে পণ্য প্রচার করতে পারবে। বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানও তথ্য ও পরামর্শ তুলে ধরার জন্য রাইট হাটের সঙ্গে যুক্ত হতে পারে।
   
বর্তমানে রাইট হাট ডিজিটাল প্ল্যাটফর্মের বেশ কয়েকটি পরিষেবা রয়েছে। এর মধ্যে ফেসবুক গ্রুপ (Thr Right Fish) ও হটলাইন নম্বরে (০৯৬১৩-৯০০১০০) সেবা পাওয়া যাচ্ছে।

এরই মধ্যে ৫০ হাজারের বেশি মাছচাষি, ২০০ জনের বেশি খুচরা কৃষি উপকরণ বিক্রেতা এবং প্রায় ১০০ জন লিফ সদস্য রাইট হাটের সেবা পেয়েছেন। গত এক বছরে দি রাইট কাইন্ড এর বিভিন্ন কর্মসূচিতে ৮০ জনের বেশি সরকারি কর্মকর্তা উপস্থিত থেকে বিভিন্ন কার্যক্রমে সহযোগিতা করেছেন।

এমএএস

 

Link copied