জগন্নাথ বিশ্ববিদ্যালয়/ ফাইল ছবি

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) আওয়ামীপন্থী শিক্ষকদের সংগঠন নীল দলের নতুন কমিটি ঘোষণা করা হয়েছে। কমিটিতে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় সমাজকর্ম বিভাগের অধ্যাপক ড. মো. আবুল হোসেন সভাপতি এবং ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক কামাল হোসেন সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন।

বুধবার (৯ জুন) কমিটি ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার অধ্যাপক ড. মোহাম্মদ ছগীর হোসেন খন্দকার।

কমিটির অন্য সদস্যরা হলেন- অধ্যাপক ড. মো. ছিদ্দিকুর রহমান, অধ্যাপক ড. মনিরুজ্জামান খান, অধ্যাপক ড. মোহাম্মদ হাফিজুল ইসলাম, সহযোগী অধ্যাপক মোহাম্মদ আব্দুল কাদের, সহযোগী অধ্যাপক ড. সিদ্ধার্থ ভৌমিক, সহকারী অধ্যাপক মো. হাসান মফিজুর রহমান, সহকারী অধ্যাপক বুশরা জামান, সহকারী অধ্যাপক তপন কুমার পালিত এবং সহকারী অধ্যাপক মার্জিয়া রহমান।

নবনির্বাচিত সভাপতি অধ্যাপক ড. মো. আবুল হোসেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় নীল দল থেকে মনোনীত হয়ে ২০১৪-১৫ সেশনে শিক্ষক সমিতির নির্বাচিত সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়াও ২০১৩-১৫ ও ২০২০-২১ সেশনে নীল দলের কার্যনির্বাহী পরিষদের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। 

সভাপতি আবুল হোসেন, সম্পাদক কামাল হোসেন

অপরদিকে সাধারণ সম্পাদক সহযোগী অধ্যাপক কামাল হোসেন ২০০৯ সালে জগন্নাথ বিশ্ববিদ্যালয় নীল দলের প্রতিষ্ঠাকালীন আহ্বায়ক কমিটির সদস্য ছিলেন। ২০১৫ সালে যৌথভাবে আয়োজিত নীল দলের নির্বাচনে যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হন। ২০১৭ সালে নীল দলের ১১ সদস্যবিশিষ্ট কমিটিতে যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।

নবনির্বাচিত সভাপতি অধ্যাপক ড. মো. আবুল হোসেন বলেন, বঙ্গবন্ধুর আদর্শ, জাতীয়তাবাদের চেতনা ও অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী ও প্রগতিশীল শিক্ষকদের সংগঠন নীল দল। আমাদের মূল লক্ষ্য থাকবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে শিক্ষার গুণগতমান পরিবর্তন ও প্রশাসনকে সহায়তা করা। এছাড়াও জগন্নাথ বিশ্ববিদ্যালয়কে বিশ্বমানের বিশ্ববিদ্যালয় করতে ও এগিয়ে নিতে আমরা সবাইকে  সহযোগিতা করব।

এমটি/এইচকে