ইউনাইটেড এয়ারওয়েজ লিমিটেডের সাবেক চেয়ারম্যান ও এমডি ক্যাপ্টেন তাসবিরুল আহমেদ চৌধুরী নেতৃত্বাধীন পর্ষদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বৃহস্পতিবার (৩০ মার্চ) পুঁজিবাজারের নিয়ন্ত্রণ সংস্থা বিএসইসির ৮৬২তম সভায় তদন্ত কমিটির প্রতিবেদনের সুপারিশের পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়। বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় কমিশনাররা উপস্থিত ছিলেন।

বিষয়টি নিশ্চিত করেছেন বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম। তিনি বলেন, কমিশনের আজকের সভায় তদন্ত কমিটির প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে ইউনাইটেড এয়ারের আগের পরিচালনা পর্ষদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

উল্লেখ্য, ইউনাইটেড এয়ারওয়েজ লিমিটেডের ১০ বছরের আর্থিক প্রতিবেদনের অনিয়ম ও কারসাজি দেখতে গত বছরের ৫ সেপ্টেম্বর একটি তদন্ত কমিটি গঠন করে বিএসইসি। গঠিত পাঁচ সদস্যের কমিটিতে ছিলেন- বিএসইসির অতিরিক্ত পরিচালক মো. ওহিদুল ইসলাম, উপ-পরিচালক শাহারিয়ার পারভেজ ও মো. শাহনেওয়াজ। এছাড়া বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) ও ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে একজন করে সদস্য রাখা হয়।

প্রতিষ্ঠানটির সাবেক পরিচালনা পর্ষদের বিরুদ্ধে তহবিল তছরুপের অভিযোগ ছিল। সেই অভিযোগের পরিপ্রেক্ষিতে বিএসইসিকে ইউনাইটেড এয়ারের গত ১০ বছরের কোম্পানির অডিট করতে সুপারিশ করে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়। এর পরিপ্রেক্ষিতে এই তদন্ত কমিটি গঠন করেছিল বিএসইসি।

বর্তমানে ওভার দ্য কাউন্টার (ওটিসি) মার্কেটে রয়েছে ইউনাইটেড এয়ার। এটিকে অল্টারনেটিভ ট্রেডিং বোর্ডে (এটিবি) স্থানান্তর করা হবে। তদন্ত কমিটি গঠনের পাশাপাশি কোম্পানিটির আর্থিক অসঙ্গতি খতিয়ে দেখতে বিশেষ নিরীক্ষার সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

এমআই/কেএ