২০২১-২২ অর্থবছরের বাজেটে পরিবেশবান্ধব হাইব্রিড গাড়ি ব্যবহারে সবাইকে উৎসাহ দেবে সরকার।

বৃহস্পতিবার (৩ জুন) বিকেলে সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল প্রস্তাবিত বাজেট উপস্থাপন শুরু করেন। বাজেট বক্তৃতায় তিনি বলেন, পরিবেশবান্ধব হওয়ায় হাইব্রিড গাড়ির শুল্কহার পুনর্বিন্যাস করার প্রস্তাব করা হয়েছে।

অর্থমন্ত্রী বলেন, মহাসড়কে নসিমন, লেগুনার মতো দুর্ঘটনাপ্রবণ যানবাহন নিরুৎসাহিত করে মাইক্রোবাসকে গণপরিবহন হিসেবে ব্যবহারে উৎসাহিত করা হচ্ছে। তাই বাজেটে মাইক্রোবাস আমদানিতে শুল্কহার হ্রাস করার প্রস্তাব করছি।

মন্ত্রী বলেন, দেশের মোটরসাইকেল উৎপাদন শিল্পের জন্য বিদ্যমান প্রজ্ঞাপনে নতুন কয়েকটি কাঁচামাল অন্তর্ভুক্ত করে এই শিল্পকে প্রসারের জন্য কিছু সংশোধন আনা হয়েছে। এছাড়াও মোপেড (Moped) নামে জ্বালানি সাশ্রয়ী মোটরসাইকেলের শুল্কহার হ্রাস করার প্রস্তাব করছি।

এর আগে বিকেল ৩টায় জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেট পেশ শুরু করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অর্থমন্ত্রী হিসেবে তার এটি তৃতীয় বাজেট। ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের আকার ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা। 

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হওয়া বাজেট অধিবেশনে উপস্থিত রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মন্ত্রীদের মধ্যে উপস্থিত রয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, আইনমন্ত্রী আনিসুল হক, পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ প্রমুখ।‌

এআর/আরএইচ/জেএস