বলিউডের বর্ষীয়ান অভিনেত্রী ফারুক জাফর আর নেই। শুক্রবার (১৫) একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৯ বছর। ‘গুলাবো সিতাবো’ এবং ‘সুলতান’ এর মতো সিনেমার অভিনয় করেছেন তিনি।

অভিনেত্রীর বড় মেয়ে মেহরু জাফর জানান, তার মা অসুস্থ ছিলেন এবং এই মাসের শুরুর দিকে তাকে সাহারা হাসপাতালে ভর্তি করা হয়েছিল।

এক সাক্ষাৎকারে মেহরু বলেন, ‘গত ৪ অক্টোবর শ্বাসকষ্ট জনিত সমস্যার কারণে তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। তিনি অসুস্থ ছিলেন। অক্সিজেন টানতে পারছিলেন না। শুক্রবার সন্ধ্যা ৬টায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন’।

১৯৬৩ সালে ভারতীয় রেডিওতে প্রথম রেডিও ঘোষক ছিলেন জাফর। ১৯৮১ সালে ক্লাসিক ‘উমরাও জান’ দিয়ে পর্দায় অভিষেক তার। সেই সিনেমায় রেখার মায়ের চরিত্রে অভিনয় করেছিলেন তিনি। পরে তিনি কিছু টিভি শোতেও অভিনয় করেছিলেন। ২০০৪ সালে শাহরুখ খানের ‘স্বদেশ’-এ দেখা যায় তাকে।  

এছাড়াও ফারুক জাফর আমির খানের সঙ্গে ‘পিপলি লাইভ’ সিনেমায়, ‘ফটোগ্রাফ’-এ নওয়াজউদ্দিন সিদ্দিকীর দিদার চরিত্রেও অভিনয় করেছেন। কিন্তু তার সবচেয়ে স্মরণীয় অভিনয় ছিল সুজিত সরকার পরিচালিত ‘গুলাবো সিতাবো’তে। অমিতাভ বচ্চনের স্ত্রী ফাতিমা বেগমের চরিত্রে অভিনয় করে প্রশংসা কুড়িয়েছিলেন তিনি।

সূত্র : হিন্দুস্তান টাইমস

আরআইজে