হিজাব বিতর্কে মুখ খুলছেন ভারতের রাজনৈতিক নেতা থেকে সেলেব্রিটি সবাই। বিতর্কিত মন্তব্য করে শিরোনামে এসেছেন বলিউড অভিনেত্রী কঙ্গনা রানাউতও। এবার বলিউড কুইনকেই একহাত নিলেন রাজ্যসভার সাবেক সংসদ সদস্য ও অভিনেতা শাবানা আজমি। 

ইনস্টাগ্রামে দেওয়া এক পোস্টে কঙ্গনা লিখেছেন, ‘যদি সত্যিই সাহস দেখাতে হয়, তাহলে আফগানিস্তানে গিয়ে বোরকা পরবেন না! স্বাধীনভাবে থাকতে শিখুন, খাঁচায় নিজেকে বন্ধ করে রাখবেন না।’

এরপরই কঙ্গনাকে পাল্টা জবাব দিলেন শাবানা। তার অফিসিয়াল টুইটার হ্যান্ডেলে কঙ্গনার পোস্ট শেয়ার করে শাবানা লেখেন, ‘ভুল হলে আমাকে সংশোধন করুন। কিন্তু আফগানিস্তান একটি ধর্মতান্ত্রিক রাষ্ট্র। আমি শেষবার যা দেখেছি তাতে মনে হয় ভারত একটি ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক প্রজাতন্ত্র?!!’

প্রসঙ্গত, কিছুদিন আগেই হিজাব প্রশ্নে মুখ খুলেছিলেন লেখক ও শাবানার স্বামী জাভেদ আখতার। বৃহস্পতিবার জাভেদ আখতার তার টুইটারে লেখেন, আমি কখনই হিজাব বা বোরখা পরার পক্ষে ছিলাম না। আমি এখনও এরই সেখানেই আছি। কিন্তু একইসঙ্গে এই গুন্ডারা যারা একটি মেয়েকে হিজাব পরার জন্য ভয় দেখানোর চেষ্টা করে এবং ব্যর্থ হয়, তাদের জন্য ধিক্কার। এটাই কী তাদের কাছে পুরুষত্বের ধারণা?

৫ ফেব্রুয়ারি কর্ণাটক সরকার ‘সমতা, অখণ্ডতা এবং জনসাধারণের আইন-শৃঙ্খলাকে বিঘ্নিত করে’ এমন পোশাকের ওপর নিষেধাজ্ঞাসহ সব স্কুল ও কলেজে একটি ড্রেস কোড বাধ্যতামূলক করার আদেশ জারি করে। এরপর পুরো বিতর্কের সূত্রপাত হয়। 

এমএইচএস