হাসপাতালের মেঝেতে করোনায় মারা যায় ব্যক্তিদের মৃতদেহের স্তুপ

কোনোটা বেডেই পড়ে, কোনোটা ট্রলিতে। কতগুলো আবার স্তূপ আকারে রেখে দেওয়া হয়েছে হাসপাতালের মেঝেতে। কতগুলো আবার বাইরে মর্গের সামনে খোলা আকাশের নিচে। সাদা কাপড়ের ব্যাগে সারি সারি এসবই করোনায় মারা যাওয়া ব্যক্তিদের মৃতদেহ। এই দৃশ্য দেখে চমকে উঠছেন সকলেই। ঘটনাটি ভারতের ছত্তিশগড়ের রায়পুরের সবচেয়ে বড় সরকারি হাসপাতালের বলে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম এনডিটিভি।

ছত্তিশগড় রাজ্যের করোনা পরিস্থিতি এমন ভয়াবহ রূপ নিয়েছে যে, হাসপাতালে করোনায় মারা যাওয়া ব্যক্তিদের মৃতদেহ রাখার আর কোনো জায়গা নেই। ভীমরাও আম্বেদকার মেমোরিয়াল হাসপাতালের ওই দৃশ্য দেখে ভয়ে শিউরে উঠছেন মানুষ।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো বলছে, হাসপাতালটিতে ফ্রিজার তো দূরের কথা, মাটিতে স্তুপ আকারে পড়ে আছে মৃতদেহগুলো। সেখানে সংক্রমণ ও মৃতের হার এতোটাই বেড়েছে যে, পরিস্থিতি সামাল দিতে হিমশিম খাচ্ছেন হাসপাতালের কর্মীরাও। তারাও যতো তাড়াতাড়ি সম্ভব মৃতদেহগুলোর শেষকৃত্যের কাজ করার চেষ্টা করছেন।

গত কয়েক সপ্তাহ ধরে ছত্তিশগড়ের সকল হাসপাতালের অক্সিজেনযুক্ত আইসিইউ বেড শতভাগ ভর্তি। নতুন রোগী নেওয়ার মতো কোনো জায়গা নেই হাসপাতালগুলোতে।

রায়পুরের প্রধান চিকিৎসা ও স্বাস্থ্য কর্মকর্তা মীরা বাঘেল বলেছেন, ‘কেউ ভাবতে পারছেন না একদিনে কতজন করে মানুষের মৃত্যু হচ্ছে। স্বাভাবিক মৃত্যুর হারের জন্য আমাদের হাসপাতালগুলোতে যথেষ্ট ফ্রিজার রয়েছে। কিন্তু একেকটা জায়গা থেকে ১০-২০ জনের মৃত্যুসংবাদ আসছে। সেই সংখ্যক জায়গা প্রস্তুত করার পর দেখা যাচ্ছে সংখ্যাটা বেড়ে দাঁড়িয়েছে ৫০-৬০ জনে। একসঙ্গে এতো ফ্রিজার কোথায় পাওয়া যাবে? শ্মশানগুলোতেও কোনো জায়গা নেই আর।’

রায়পুর শহরে প্রতিদিন প্রায় ৫৫ থেকে ৬০টি করে করোনায় মারা যাওয়া ব্যক্তিদের মৃতদেহ পোড়ানোর কাজ চলছে। গত ২৪ ঘণ্টায় ছত্তিশগড়ে নতুন করে আরও ১০ হাজার ৫২১ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। একই সময়ের মধ্যে মারা গেছে ১২২ জন। রাজ্যটিতে এখন পর্যন্ত শনাক্ত হওয়া মোট করোনা রোগীর সংখ্যা ৪ লাখ ৪৩ হাজারের বেশি। মোট মৃতের সংখ্যা প্রায় ৫ হাজার।

সোমবার এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, গত একদিনে ভারতে ১ লাখ ৬৮ হাজার ৯১২ জনের করোনা সংক্রমণের রেকর্ড হয়েছে। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা এক কোটি ৩৫ লাখ ছাড়িয়ে গেছে।

করোনার নতুন এই উত্থানে দেশটিতে গত ২৪ ঘণ্টায় প্রাণ গেছে ৯০৪ জনের। মহামারি শুরু হওয়ার পর থেকে মৃত্যুর সংখ্যা ১ লাখ ৭০ হাজার ১৭৯ জনে পৌঁছেছে।

সূত্র: এনডিটিভি

টিএম