পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, আগস্টের ধারাবাহিকতায় চলতি সেপ্টেম্বরমাসেও মূল্যস্ফীতি বাড়বে। তবে অক্টোবর থেকে মূল্যস্ফীতি কমে আসবে।

মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) নগরীর এনইসি সম্মেলন কক্ষে পরিকল্পনা মন্ত্রণালয়ে কর্মরত সাংবাদিকদের সংগঠন ডেভেলপমেন্ট জার্নালিস্ট ফোরাম অব বাংলাদেশ (ডিজেএফবি) উন্নয়ন সংলাপে মন্ত্রী এ কথা বলেন। 

আরও পড়ুন: সব খাতেই রেকর্ড ভেঙেছে মূল্যস্ফীতি

মন্ত্রী বলেন, আমরা আইএমএফ থেকে ঋণ পাবো এটা নিশ্চিত। এছাড়া আমন ধান ঘরে আসবে এসবের ইতিবাচক প্রভাবে অক্টোবর থেকে মূল্যস্ফীতি কমবে। অন্যান্য সবকিছু ঠিক হতে শুরু করবে বলে আশা করছি। 

তিনি বলেন, গত দশ বছরে দেশে উন্নয়ন বেশি হওয়ায় খরচও হয়েছে বেশি, আমলে নেওয়া হয়নি অনেক কিছু। করোনাভাইরাস ও বহির্বিশ্বে মোড়লদের কোন্দলের কারণে দেশের অর্থনীতি কিছুটা বিপাকে থাকলেও আগামী অক্টোবরের মধ্যে স্থিতিশীলতা আসার সম্ভাবনা রয়েছে।  

আরও পড়ুন: অর্থ প্রবাহ ক‌মি‌য়ে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের মুদ্রানীতি ঘোষণা

অক্টোবরে সবকিছু স্বাভাবিক হবে দাবি করে মন্ত্রী বলেন, ২০ লাখ মেট্রিক টন খাদ্য মজুত আছে, আমন চলে আসবে। আইএমএফ থেকে সাড়ে ৪ বিলিয়ন ডলার ঋণ পাবো। সব মিলিয়ে অক্টোবর থেকে কমে আসবে মূল্যস্ফীতি। আগস্ট মাসের তথ্য হাতে এসেছে। তবে সরকারপ্রধান দেশের বাইরে আছেন। তাকে দেখানোর পর আগস্ট মাসের মূল্যস্ফীতি প্রকাশ করব। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিজেএফবি সভাপতি হামিদ-উজ-জামান এবং সঞ্চালনা করেন সংগঠনটির সাধারণ সম্পাদক সাহানোয়ার সাইদ শাহীন। 

এ সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডিজেএফবি সহসভাপতি মাসুম বিল্লাহ, যুগ্ম সাধারণ সম্পাদক মফিজুল সাদিক, অর্থ সম্পাদক সাইদ রিপন, প্রচার সম্পাদক হাসিবুল ইসলাম, দপ্তর সম্পাদক এমআর মাসফি এবং নির্বাহী সদস্য তানজিলা নিঝুমসহ প্রমুখ।

এসআর/এমএ