ইয়নসে বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসের গ্রন্থাগারে ‘বঙ্গবন্ধু কর্নার’ উদ্বোধন

দক্ষিণ কোরিয়ার ইয়নসে বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসের গ্রন্থাগারে ‘বঙ্গবন্ধু কর্নার’ স্থাপন করেছে সিউলের বাংলাদেশ দূতাবাস। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে এটি স্থাপন করা হলো। 

সোমবার (২৬ জুলাই) ইয়নসে বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারে বঙ্গবন্ধু কর্নারটি যৌথভাবে উদ্বোধন করেন রাষ্ট্রদূত আবিদা ইসলাম ও বিশ্ববিদ্যালয়টির গ্রন্থাগারের প্রেসিডেন্ট ইয়ং-চিওল কিম।

সিউলস্থ বাংলাদেশ দূতাবাস জানায়, কোরিয়ান ভাষায় অনুবাদকৃত বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ, বঙ্গবন্ধু দ্য পিপলস হিরো ও বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনীর পাশাপাশি এ কর্নারে রয়েছে ইংরেজি ভাষায় লিখিত জাতির পিতার জীবন ও রাজনৈতিক দর্শন, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের ইতিহাস এবং বাংলাদেশের সাংস্কৃতিক ঐতিহ্য সম্পর্কিত বেশ কিছু তথ্যসমৃদ্ধ বই।

দূতাবাস আরও জানিয়েছে, বঙ্গবন্ধু কর্নার স্থাপনের ফলে এসব বই থেকে দক্ষিণ কোরিয়াসহ বিশ্বের অন্যান্য দেশের তরুণ প্রজন্ম বঙ্গবন্ধুর সংগ্রামী জীবন, স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠায় তার অসামান্য আত্মত্যাগ ও অনন্য ভূমিকাসহ বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য এবং সংস্কৃতি সম্পর্কে জানতে পারবে।

এতে বঙ্গবন্ধুর রাজনৈতিক চেতনা ও আদর্শ দক্ষিণ কোরিয়ার গণ্ডি পেরিয়ে বিশ্বের বিভিন্ন দেশের তরুণ প্রজন্মের মধ্যে ছড়িয়ে পড়বে এবং বাংলাদেশ ও বঙ্গবন্ধু সম্পর্কে তারা আগ্রহী হয়ে উঠবে বলে আশা করছে বাংলাদেশ দূতাবাস। 

ইয়নসে বিশ্ববিদ্যালয় দক্ষিণ কোরিয়ার শীর্ষস্থানীয় বেসরকারি বিশ্ববিদ্যালগুলোর মধ্যে অন্যতম। ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিংস–২০২২ অনুযায়ী বিশ্বে বর্তমানে এ বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৭৯তম। ইয়নসে বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারে ৩০ লাখেরও বেশি বই, জার্নাল ও ম্যাগাজিন রয়েছে। ত্রিশ হাজারের বেশি শিক্ষার্থী এ বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা নিচ্ছে।

এনআই/আরএইচ