মুসলিম জাতির ইতিহাসবিষয়ক অনবদ্য গ্রন্থ

তারিখে উম্মতে মুসলিমাহ্— উর্দু ভাষায় গ্রন্থটির অনুদিত নাম, ‘মুসলিম উম্মাহর ইতিহাস’। চার খণ্ডে প্রায় চার হাজার পৃষ্ঠার ইতিহাসবিষয়ক এ বিশাল গ্রন্থটি বোদ্ধামহল ও পাঠকশ্রেণির মনোযোগ আকৃষ্ট করেছে।

মূল গ্রন্থটি প্রকাশ করেছে করাচির ‘আলমানহাল পাবলিশার্স’। প্রকাশের পরপরই উর্দুভাষী ইতিহাসপ্রিয় মানুষের কাছে খুবই জনপ্রিয়তা অর্জন করে এটি। গ্রন্থটির নির্বাচিত কিছু অংশ পড়ার পর বেশ আনন্দ প্রকাশ করেছেন— শায়খুল ইসলাম ও বিচারপতি মুফতি মুহাম্মদ তাকি উসমানি।

গ্রন্থটির জন্য একটি চমৎকার ভূমিকাও লিখে দিয়েছেন। প্রসঙ্গক্রমে এক জায়গায় তিনি লিখেছেন, ‘আমি এই কিতাবের হজরত উসমান (রা.) থেকে নিয়ে আবদুল্লাহ ইবনে জুবাইর  (রা.)-এর সময়কাল পর্যন্ত অংশটুকু আদ্যোপান্ত পাঠ করেছি। এবং এতে আমি যারপরনাই আনন্দিত হয়েছি যে, আল্লাহ তাআলার বিশেষ দয়া ও অনুগ্রহে গ্রন্থকার বর্ণনাগুলো চুলচেড়া বিশ্লেষণ করে ইসলামি ইতিহাসের এমন স্পর্শকাতর যুগের প্রকৃত তথ্য-উপাত্ত তুলে ধরেছেন। তাকে সত্যিই আল্লাহ তাআলা বিশেষ রহমতে আচ্ছাদিত করেছেন।’

সম্প্রতি বাংলা ভাষাভাষী পাঠকদের সুবিধার্থে ও ইতিহাসবিষয়ক সচেতনা তৈরির লক্ষ্যে দেশের স্বনামধন্য প্রকাশন ‘মাকতাবাতুল ইত্তিহাদ’ উর্দু চার খণ্ডের এই গ্রন্থটি দুই কিস্তিতে প্রকাশ করার উদ্যোগ গ্রহণ করেছে। ইতিমধ্যে প্রথম কিস্তিতে ছয় খণ্ড বাজারে নিয়ে এসেছে প্রকাশনাটি।

গ্রন্থটির নাম ‘ইসলামের ইতিহাস’ না রেখে ‘মুসলিম উম্মাহর ইতিহাস’ রেখেছেন লেখক। এ ক্ষেত্রে তিনি প্রজ্ঞার পরিচয় দিয়েছেন। কারণ, ইসলামের ইতিহাস নামকরণ করলে গোচরে কিংবা অগোচরে এই ধারণা তৈরি হতো যে, ইতিহাসে যা কিছু রয়েছে— সবই ইসলামের দাবি। এর ফলে অনেক রাজা-বাদশাহর কর্মকাণ্ডও ইসলামের সঙ্গে সম্পৃক্ত হয়ে যাবে। অপরদিকে  মুসলিম উম্মাহর ইতিহাস শিরোনামের মাধ্যমে এটি পরিষ্কার যে, মুসলমানদের ইতিহাস ও তাদের সব কাজ ইসলামের সঙ্গে জড়ানো যায় না।

মুসলিম উম্মাহর ইতিহাস— গ্রন্থটির লেখক মাওলানা ইসমাইল রেহান। তিনি হাল-সময়েল  অন্যতম প্রসিদ্ধ ও বিশ্বস্ত ইতিহাসবিদ। প্রবলভাবে মুসলিম উম্মাহর দরদ-ব্যাথা অন্তরে লালন করেন তিনি। উম্মাহর সন্তানদের পুরোনো সেই সোনালি দিনগুলোতে ফিরিয়ে নিয়ে যেতে তিনি নিজের জীবন উৎস্বর্গ করে দিয়েছেন।

লেখকের মূল নাম মুহাম্মদ ইসমাইল হলেও লেখালেখির জগতে মুহাম্মদ ইসমাইল রেহান হিসেবে পরিচিত। তার জন্ম ১৯৭১ সালের পহেলা ফেব্রুয়ারি। পাকিস্তানের করাচি শহরে। বেড়ে উঠেছেন সাধারণ-সম্ভ্রান্ত এক দ্বীনি পরিবারে।

প্রাথমিক ও মাধ্যমিক লেখা পড়া করেছেন স্কুল ও কলেজে। মাধ্যমিকে বিজ্ঞান বিভাগ থেকে ১৯৮৬ সালে  উত্তীর্ণ হন। এরপর মাদরাসায় ভর্তি হন। মাদরাসায় হিফজ সমাপ্ত করে ১৯৯৫ সালে তাকমিলও (মাস্টার্স) সমাপ্ত করেন। ২০১০ সালে করাচির উর্দু বিশ্ববিদ্যালয় থেকে অর্জন করেন মাস্টার্স ডিগ্রি। দীর্ঘ দুই দশক যাবৎ একাধারে নাহু-সরফ (আরবি ব্যকরণ শাস্ত্র) থেকে শুরু করে হাদিসের কিতাব— মুসলিম, মিশকাত, আবু দাউদ, কোরআনের তাফসির, ফারসি ও আরবি সাহিত্যের পাঠদান করছেন। করাচির বিখ্যাত জামেয়াতুর রশিদেও ইতিহাস বিভাগে খণ্ডকালীন অধ্যাপনায় নিয়োজিত আছেন।

মুসলিম উম্মাহর ইতিহাস গ্রন্থটিতে আদিপিতা হজরত আদম (আ.) থেকে শুরু করে পরবর্তী সব নবী-রাসুল, নবী-জীবন, খোলাফায়ে রাশেদিন, খেলাফতে বনু উমাইয়া, খেলাফতে বনু আব্বাস ও পরবর্তী কালের মুসলিম রাজত্বের ইতিহাসের চমৎকার বিন্যাস করেছেন। অত্যন্ত সুচারুভাবে ঐতিহাসিক আলোচনা করেছেন। পাশাপাশি এই দীর্ঘ সময়ে সংঘটিত মুসলিম উম্মাহর আর্থ-সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক এবং তাবৎ প্রেক্ষাপট, ইতিহাসের অজস্র পট-পরিবর্তনের দৃশ্যচিত্র অত্যন্ত কুশলী ও সুনিপুণ বুননে উপস্থাপন করেছেন।

গ্রন্থের মূল আলোচনায় প্রবেশের আগে লেখক ‘ইতিহাস কী’ শিরোনামে আলাদা একটি অধ্যায় রচনা করেছেন। সেখানে ইতিহাস শাস্ত্রের পরিচয়, ইতিহাসের প্রাথমিক কথা, ইতিহাসের ইসলামি যুগ, ইসলামি ইতিহাস এবং অন্যান্য ইতিহাসের মাঝে পার্থক্য, ইতিহাসশাস্ত্রের গুরুত্ব এবং উপকারিতাসহ ইতিহাসের নানা বিষয় নিয়ে ১৪৮ পৃষ্ঠা আলোচনা করেছেন। যেকোনো ইতিহাস পাঠ করার আগে একজন সাধারণ পাঠকের জন্য এই বিষয়গুলো জানা থাকলে ইতিহাসপাঠ অনেকটাই সহজ হয়ে যায়। গ্রন্থটির দ্বিতীয় অংশে ইতিহাস-গবেষণা এবং পরিমার্জন-নীতি বিষয়ে বিস্তারিত আলোচনা করেছেন ।

প্রথম কিস্তির এই ছয় খণ্ড উর্দু থেকে অনুবাদ করেছেন বর্তমান সময়ের উদীয়মান তরুণ আলেম ও লেখক-অনুবাদক নাজিবুল্লাহ সিদ্দিকী, মুজাহিদুল ইসলাম মাইমুন, মুহাম্মদ নুরুয যামান ও আম্মার আব্দুল্লাহ।

মাকতাবাতুল ইত্তিহাদ এ গ্রন্থটি অনুবাদের ক্ষেত্রে এমন একটি কাজ করেছে— যা খুবই প্রশংসার দাবি রাখে। তারা বাংলা ভাষাভাষী পাঠকের কাছে গ্রন্থটি পৌঁছে দিতে মূল লেখক ইসমাইল রেহানের কাছ থেকে লিখিত অনুমতি নিয়েছে। এছাড়াও গ্রন্থটির মূল প্রকাশনী করাচির ‘আল মানহালের’ সঙ্গেও আর্থিকভাবেও চুক্তিবদ্ধ হয়েছে মাকতাবাতুল ইত্তিহাদ। যেটি যৌক্তিক ও অত্যন্ত প্রশংসনীয়। গ্রন্থটির প্রচ্ছদ করেছেন নন্দিত প্রচ্ছদশিল্পী হামীম কেফায়েত।

দেশের যে কোনো প্রান্তের ইসলামি বই বিক্রিকেন্দ্র ও লাইব্রেরিতে গ্রন্থটি পাওয়া যাবে। এছাড়াও ঘরে বসে পাওয়া যাবে রকমারি.কমের ১৬২৯৭ নাম্বারে ফোন করে। আবার রকমারির এই লিংকে গিয়ে নিজেই অর্ডার করা যাবে : অর্ডার করতে ক্লিক করুন।

সংক্ষিপ্ত তথ্য
গ্রন্থ : মুসলিম উম্মাহর ইতিহাস (১-৬)
লেখক : ইসমাইল রেহান
প্রকাশক : মাকতাবাতুল ইত্তিহাদ; মাওলানা মুফতী ইসহাক, ইসলামী টাওয়ার, বাংলা বাজার, ঢাকা-১১০০
পৃষ্ঠা সংখ্যা : ২৫০০
মুদ্রিত মূল্য : ৩৪০০/-
বিক্রয় মূল্য : ১৭০০/-