টোকিও অলিম্পিকে অংশ নেওয়া স্প্রিন্টার জহির রায়হানের নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে বাংলাদেশ অ্যাথলেটিকস ফেডারেশন। ৪ সেপ্টেম্বর অনুষ্ঠিত ফেডারেশনের কার্যনির্বাহী কমিটির সভায় এই সিদ্ধান্ত হয়েছে। জহির রায়হানের ওপর থেকে নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় এই মাসে অনুষ্ঠিতব্য সামার অ্যাথলেটিকসে তার অংশগ্রহণে বাধা নেই। 

অ্যাথলেটিকস ফেডারেশন জহিরের নিষেধাজ্ঞা প্রত্যাহার করলেও বেশ কিছু শর্ত দিয়েছে। পুনরায় অনৈতিক কর্মে জড়িত হলে আজীবন নিষেধাজ্ঞায় পড়বেন জহির। জহির ফেডারেশনকে একটা মুচলেকাও দিয়েছে। তার বর্তমান ফিটনেস ভালো এবং আগের মতো জাতীয় প্রতিযোগিতায় পারফর্ম করতে পারবেন বলে জানিয়েছেন জহির। জাতীয় প্রতিযোগিতায় পারফরম্যান্স আগের মতো না হলে জহির জাতীয় দলের ক্যাম্পে সুযোগ পাবেন না। 

নিষেধাজ্ঞা প্রত্যাহারে জহির নিজে ফেডারেশনে চিঠি দিয়েছিলেন। জহিরের সংস্থা বাংলাদেশ নৌবাহিনীও ফেডারেশনকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের অনুরোধ করেছিল। ফেডারেশন নৌবাহিনীর ক্রীড়া নিয়ন্ত্রণ সংস্থাকে জহিরের অনৈতিক কাজের ব্যাপারে তাদের (সংস্থা) সিদ্ধান্ত এবং বর্তমান নৈতিক অবস্থানের রিপোর্ট প্রদানের জন্য অনুরোধ করেছে। 

জহির রায়হান নারী সম্পর্কিত এক ঘটনায় অভিযুক্ত হয়ে জেলে ছিলেন পাশাপাশি জাতীয় দলের ক্যাম্পেও শৃঙ্খলা ভঙ্গ করেছিলেন। এর প্রেক্ষিতে গত বছর ৯ ডিসেম্বর অ্যাথলেটিকস ফেডারেশন জরুরি এক সভায় জহির রায়হানকে জাতীয় ও আন্তর্জাতিক সকল প্রতিযোগিতা থেকে সাময়িক নিষিদ্ধের সিদ্ধান্ত নিয়েছিল। 

জহির বাংলাদেশের প্রতিভাবান তারকা অ্যাথলেট। ২০১৭ সালে কেনিয়ার নাইরোবিতে যুব বিশ্ব অ্যাথলেটিকসে তিনি সেমিফাইনালে উঠেছিলেন। ২০২১ সালে টোকিও অলিম্পিকসে ৪০০ মিটার স্প্রিন্টে জহির বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন। 

এজেড/এইচএমএ