টিকিট বুকিংয়ে উনিশ-বিশ করলেই জরিমানা নেবে বিমান

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

১৭ এপ্রিল ২০২২, ১২:২৩ পিএম


টিকিট বুকিংয়ে উনিশ-বিশ করলেই জরিমানা নেবে বিমান

প্রায় অভিযোগ ওঠে বিমানের অনেক রুটের টিকিট পাওয়া যায় না, তবে বাস্তবে সেসব সিট থাকে ফাঁকা। কয়েকযুগ থেকে ওঠা এই অভিযোগের সুরাহা করতে অবশেষে উদ্যোগ নিল বিমান। টিকেট বুকিংয়ের তথ্য পরিবর্তনের ক্ষেত্রে জরিমানা আরোপ করেছে প্রতিষ্ঠানটি। 

অভিযোগ ছিল, অনেক ট্রাভেল এজেন্সি ভুয়া নামে টিকিট বুকিং দেখিয়ে সংকট তৈরি করতো। পরে আবার সেসব বুকিং বাতিল করে দিত। এর ফলে একদিকে যেমন যাত্রীরাও প্লেনের টিকিট পেত না, অপরদিকে প্লেনে গিয়ে দেখা যেতো ফাঁকা সিট। সেই প্রক্রিয়া বন্ধে ট্রাভেল এজেন্সি ও ট্যুর অপারেটরদের নতুন নির্দেশনা দিল বিমান।

সম্প্রতি তাদের পাঠানো এক চিঠিতে বিমান জানায়, ওয়েবসাইট ও অ্যাপ দিয়ে টিকিট কাটার সময় অত্যন্ত সতর্ক থাকতে হবে। যদি কেউ টিকিট বুকিংয়ের সময় যাত্রীর নাম, পাসপোর্ট নম্বরের মতো গুরুত্বপূর্ণ তথ্য ভুল দেয়, সেক্ষেত্রে সেটি সংশোধন বা পরিবর্তনের জন্য জরিমানা দিতে হবে। রুট ও ফ্লাইট ভেদে জরিমানার অংক ভিন্ন ভিন্ন হবে।

টিকিট বুকিংয়ের সময় যাত্রীর সারনেইম ও গিভেন নেইম ঠিকমতো বসাতে হবে। কোনো যাত্রীর যদি গিভেন নেইম না থাকে সেক্ষেত্রে টিকিট বুকিংয়ের সময় গিভেন নেইমের ঘরে ‘এফএনইউ (FNU)’ (ফার্স্ট নেইম আননোউন) টাইপ করতে হবে। টিকিট বুকিংয়ের আগে ফ্লাইটের সময়সূচি, ব্যাগেজ অ্যালাউয়েন্স এবং রিফান্ড পলিসি ঠিকমতো দেখে নিতে হবে।

সবশেষ নির্দেশনায় বিমান জানায়, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের টিকিট সম্পূর্ণ স্বয়ংক্রিয়ভাবে ইস্যু করা হচ্ছে। তাই টিকিটে তারিখসহ যে কোনো পরিবর্তনের জন্য নির্দিষ্ট পরিমাণ চার্জ দিতে হবে।

নতুন এ নির্দেশনা নিয়ে জানতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের উপ-মহাব্যবস্থাপক জনসংযোগ তাহেরা খন্দকারের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি সাড়া দেননি।

এআর/এসএম

Link copied