ম্যানচেস্টার নয়, কানাডা যেতে তুরস্ক থেকে ফুয়েল নেবে বিমান

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

২৬ মে ২০২২, ১২:০৬ পিএম


ম্যানচেস্টার নয়, কানাডা যেতে তুরস্ক থেকে ফুয়েল নেবে বিমান

ঢাকা থেকে টরন্টোতে ফ্লাইট পরিচালনায় যুক্তরাজ্যের ম্যানচেস্টার শহরে স্টপওভারের সিদ্ধান্ত থেকে সরে এসেছে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। এখন তুরস্কের ইস্তাম্বুল বিমানবন্দরে স্টপওভার বা টেকনিক্যাল ল্যান্ডিংয়ের নতুন সিদ্ধান্ত নিয়েছে তারা। সেখানেই নেওয়া হবে জেট ফুয়েল।

বিমানের সিদ্ধান্ত অনুযায়ী জুন মাসের ২৬ তারিখ থেকে এই রুটে ফ্লাইট শুরুর কথা রয়েছে। শিগগিরই এই রুটের টিকিট বিক্রির ঘোষণা দেওয়া হবে।

বিমানের ব্যবস্থাপনা পরিচালক আবু সালেহ মোস্তফা কামাল ঢাকা পোস্টকে বলেন, টেকনিক্যাল ল্যান্ডিং বা স্টপওভারের জন্য ম্যানচেস্টার ঠিক করা হয়েছিল। কিন্তু পরে তারা জানিয়েছে যাত্রীদের সিকিউরিটি চেক করার জন্য বাস দিয়ে অন্য টার্মিনালে নিয়ে তল্লাশি করা হবে। এতে অনেক সময় লাগবে এবং একটা ভোগান্তি। এতে মানুষ একবার গেলে আরেকবার যেতে আগ্রহী হবে না। এজন্য আমরা ইস্তাম্বুলে স্টপওভারের কথা ভাবছি।

বিমান জানায়, যাওয়ার সময় স্টপওভার থাকলেও ফেরার সময় টরেন্টো থেকে সরাসরি ঢাকায় আসবে ফ্লাইটটি। 

এর আগে, গত ২৬ মার্চ টরন্টোর পিয়ারসন আন্তর্জাতিক বিমানবন্দরে ৭০ যাত্রী নিয়ে উড়াল দেয় বিমানের পরীক্ষামূলক বাণিজ্যিক ফ্লাইট। ঢাকা থেকে উড়াল দিয়ে টানা সাড়ে ১৮ ঘণ্টা উড়ে কানাডায় পৌঁছায় বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার উড়োজাহাজটি।

এই রুটে বিমান ব্যবহার করছে যুক্তরাষ্ট্রের নির্মাতা প্রতিষ্ঠান বোয়িংয়ের তৈরি ৭৮৭ ড্রিমলাইনার উড়োজাহাজ। এই উড়োজাহাজগুলোর জ্বালানি খরচ অন্যগুলোর চেয়ে অন্তত ২০ শতাংশ কম। আর এ কারণে এগুলো পূর্ণ যাত্রী নিয়ে একটানা ১৬ ঘণ্টারও বেশি সময় আকাশে উড়তে পারে।

এআর/জেডএস

Link copied