হজযাত্রীদের ভোগান্তি : দুই এয়ারলাইন্সকে সতর্ক করল ধর্ম মন্ত্রণালয়

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

১৭ জুন ২০২২, ০৪:২৪ পিএম


হজযাত্রীদের ভোগান্তি : দুই এয়ারলাইন্সকে সতর্ক করল ধর্ম মন্ত্রণালয়

দেশ থেকে সৌদিতে যাওয়া হজযাত্রীদের অবর্ণনীয় ভোগান্তি হচ্ছে জানিয়ে দুটি এয়ারলাইন্সকে সর্তক করেছে ধর্মবিষয়ক মন্ত্রণালয়। এয়ারলাইন্স দুটি হলো বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও সৌদিয়া এয়ারলাইন্স। মন্ত্রণালয় তাদের সতর্ক করে চিঠি দিয়েছে।

বৃহস্পতিবার (১৬ জুন) মন্ত্রণালয়ের উপ-সচিব আবুল কাশেম মুহাম্মদ শাহীনের সই করা চিঠি দেওয়া হয়েছে বিমান ও সৌদিয়াকে।

চিঠিতে বলা হয়, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও সৌদিয়া এয়ারলাইন্সের শিডিউল ফ্লাইটে প্রায় প্রতিদিনই বেশ কিছু সংখ্যক মদিনাগামী হজযাত্রীকে জেদ্দায় নিয়ে যাওয়া হচ্ছে। এতে তাদের দীর্ঘ বিমান ভ্রমণের পর আবার জেদ্দা থেকে ৪৫০ কিলোমিটার দূরে সড়ক পথে মদিনায় নিয়ে যাওয়া হচ্ছে। এতে এ হজযাত্রীদের অবর্ণনীয় ভোগান্তি হচ্ছে।
 
এ বিষয়ে জেদ্দায় বাংলাদেশ হজ অফিসের কাউন্সেলর (হজ) মো. জহিরুল ইসলামকে ডেকে সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানায় যে, রুট টু মক্কা করা হয়েছে হজযাত্রীদের কষ্ট লাঘবের জন্য। কিন্তু মদিনাগামী হজযাত্রীদের জেদ্দায় আনার মাধ্যমে তাদের কষ্ট দেওয়া হচ্ছে, এরূপ কার্যক্রম থেকে বিরত থাকার জন্য অনুরোধ জানানো হলো। 

ধর্ম বিষয়ক মন্ত্রণালয় এয়ারলাইন্সকে দুটিকে মদিনাগামী কোনো হজযাত্রীকে জেদ্দাগামী বিমানে না পাঠানোর জন্য নির্দেশনা দিয়েছে।

এ পর্যন্ত (১৭ জুন রাত ২টা) ১৫ হাজার ৭২৪ জন হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন।  

সৌদি আরবে চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই হজ অনুষ্ঠিত হবে। এবার সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীর কোটা ৪ হাজার জন (রাষ্ট্রীয় খরচ ও গাইডসহ), অন্যদিকে বেসরকারি ব্যবস্থাপনায় কোটা ৫৩ হাজার ৫৮৫ জন। 
হজযাত্রীদের সৌদি আরবে যাওয়ার ফ্লাইট গত ৫ জুন শুরু হয়েছে। সৌদি আরবে যাত্রার শেষ ফ্লাইট ৩ জুলাই। হজ শেষে ফিরতি ফ্লাইট শুরু হবে আগামী ১৪ জুলাই। ফিরতি ফ্লাইট শেষ হবে ৪ আগস্ট।

এআর/আরএইচ 

Link copied