সেপ্টেম্বরে বিমান ভাড়া বাড়তে পারে ভারতে

Dhaka Post Desk

ঢাকা পোস্ট ডেস্ক

১২ আগস্ট ২০২২, ১২:৪৩ পিএম


সেপ্টেম্বরে বিমান ভাড়া বাড়তে পারে ভারতে

খুব দ্রুত বাড়তে পারে ভারতের বিমানের ভাড়া। দেশটির বিমানের টিকিটের দামে ঊর্ধ্বসীমা তুলে নিতেই এবার টিকিটের দাম অনেকটা বাড়ার আশঙ্কা তৈরি হয়েছে।

করোনাকালে যাত্রীদের কথা মাথায় রেখে বিমানের টিকিটের দামে যে ঊর্ধ্বসীমা ও নিম্নসীমা বেঁধে দেওয়া হয়েছিল। সেটি তুলে নেওয়া হয়েছে দেশটির বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয় থেকে। এখন থেকে দেশটির মধ্যে চলাচলকারী বিমানগুলো তাদের সংশ্লিষ্ট সংস্থার যাত্রী সংখ্যা, টিকিটের চাহিদা ও জ্বালানির দাম অনুযায়ী বিমানের টিকিটের দামও ধার্য করতে পারবে।

বুধবার ডিরেক্টরেট জেনারেল অব সিভিল এভিয়েশন (ডিজিসিএ) থেকে প্রকাশিত এক নির্দেশিকায় জানানো হয়, বর্তমান পরিস্থিতিতে বিমান চলাচল ও যাত্রীদের চাহিদার কথা মাথায় রেখে বিমানের ভাড়ার উপরে যে ঊর্ধ্বসীমা বেঁধে দেওয়া হয়েছিল, তা তুলে নেওয়া হচ্ছে। আগামী ৩১ আগস্ট থেকে বিমান সংস্থাগুলো নিজেরাই ভাড়া ধার্য করতে পারবে। 

কেন্দ্রীয় বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয়ের নির্দেশ অনুযায়ী, আগামী ৩১ আগস্টের পর থেকে ইন্ডিগো, স্পাইসজেট, এয়ার ইন্ডিয়া, ভিস্তারা ও আকাশা এয়ারের মতো বিমান সংস্থাগুলো নিজেদের ইচ্ছামতো টিকিটের দাম ধার্য করতে পারবে এবং প্রয়োজনে ছাড়ও দিতে পারবে। এর উপরে কারো কোনও নিয়ন্ত্রণ থাকবে না।

দেশটির এ সিদ্ধান্তে একদিকে যেমন বিমানের টিকিটের দাম বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে, তেমনি বিমান সংস্থাগুলো যাত্রীসংখ্যা বাড়ার ওপর নির্ভর করে ব্যাপক ছাড়ও দিতে পারবে, যা এতদিন দেওয়া সম্ভব ছিল না। 

উল্লেখ্য, গত জুন মাসেই একাধিক বিমান সংস্থা কেন্দ্রের কাছে টিকিটের দামের এ বিধিনিষেধের বিষয়টি তুলে নেওয়ার আবেদন করেছিল। তারা জানিয়েছিলেন, করোনা পরবর্তী সময়ে টিকিটের দাম বাড়ানো-কমানোর উপরে কড়া নির্দেশনা থাকায় বিমান পরিবহন ব্যবস্থা সম্পূর্ণরূপে ঘুরে দাঁড়াতে পারছে না। আন্তর্জাতিক বাজারে বিমানের জ্বালানির দাম বাড়লেও টিকিটের দাম বাড়ানো যাচ্ছে না। আবার গ্রাহকদের টানতে আগে যেরকম বিশেষ ছাড় দেওয়া হত, সেগুলোও দেওয়া যাচ্ছে না।

আইএসএইচ

Link copied