ওয়াশিংটনের আকাশে বিশ্বের প্রথম বিদ্যুৎচালিত বিমান

Dhaka Post Desk

ঢাকা পোস্ট ডেস্ক

২৯ সেপ্টেম্বর ২০২২, ০৮:০৫ এএম


ওয়াশিংটনের আকাশে বিশ্বের প্রথম বিদ্যুৎচালিত বিমান

জ্বালানির পরিবর্তে পুরোপুরি বিদ্যুৎচালিত যাত্রীবাহী বিমান উড়ল আমেরিকার ওয়াশিংটনের আকাশে। আমেরিকার সময় অনুযায়ী, মঙ্গলবার সকালে ওয়াশিংটনের গ্র্যান্ট কাউন্টি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে আট মিনিটের সংক্ষিপ্ত যাত্রা করে অ্যালিস নামের এই বিমানটি। যদিও উদ্বোধনী ফ্লাইটে কোনো যাত্রী ছিলেন না।

অ্যাভিয়েশন এয়ারক্রাফ্ট নামে ইসরায়েলের এক বিমান সংস্থার পরিশ্রমের ফসল এই বিমানটি। প্রথম ফ্লাইটে সমুদ্রপৃষ্ঠ থেকে ৩ হাজর ৫০০ ফুট উপরে ওঠেছিল এটি। 

সংস্থার প্রেসিডেন্ট গ্রেগরি ডেভিস এটিকে ‘ঐতিহাসিক’ অ্যাখ্যা দিয়েছেন। আমেরিকার সংবাদমাধ্যম সিএনএনকে তিনি বলেন, পঞ্চাশের দশকের পর এই প্রথম বিমানে পুরোপুরি নতুন প্রযুক্তি ব্যবহৃত হলো।

সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, বিদ্যুৎচালিত গাড়ি বা মোবাইল ফোনের মতোই মাত্র আধ ঘণ্টায় চার্জ দেওয়া যাবে এই বিমানটিতে। নয় জন যাত্রী নিয়ে তা এক ঘণ্টা আকাশে উড়তে পারবে। গতি প্রতি ঘণ্টায় প্রায় ৪৪০ নটিক্যাল মাইল। প্রতি ঘণ্টায় সর্বোচ্চ ২৫০ নটস বা ২৮৭ মাইল গতিবেগে এগোতে পারবে অ্যালিস।

মঙ্গলবারের প্রথম ফ্লাইটের পর এ সংক্রান্ত তথ্য সংগ্রহ করে পর্যালোচনা করবে অ্যাভিয়েশন। ২০১৫ সালের এই সংস্থার আশা, আর কয়েক বছরের মধ্যে তা যাত্রী পরিবহণে সক্ষম করে তুলতে পারবে তারা। সব কিছু পরিকল্পনামাফিক চললে ২০২৭ সালের মধ্যেই এই বিমানটি যাত্রী নিয়ে যাতায়াত করতে পারবে।

বিমান সংস্থাটি জানিয়েছে, যাত্রীবাহী, বিলাসবহুল ও মালবাহী বিমান— আপাতত অ্যালিসের এই তিনটি সংস্করণ পরীক্ষা-নিরীক্ষার পর্যায়ে রয়েছে। যাত্রীবাহী বিমানে নয় যাত্রীসহ দুজন বিমানচালক বসতে পারবেন। বিলাসবহুল বিমানে ছয় যাত্রীর জায়গা হবে। অন্য দিকে, মালবাহী অ্যালিসে আয়তনের ৪৫০ ঘনফুট জায়গায় মালপত্র রাখার ব্যবস্থা করা হয়েছে।

ওএফ

Link copied