কর্মীদের পাকা চুল দেখলেই ছাঁটাই করবে এয়ার ইন্ডিয়া

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

২৫ নভেম্বর ২০২২, ০৮:২৪ এএম


কর্মীদের পাকা চুল দেখলেই ছাঁটাই করবে এয়ার ইন্ডিয়া

ছোট বেলায় কারও ভবিষৎ স্বপ্ন সম্পর্কে প্রশ্ন করলে বেশিরভাগেরই এক কথায় উত্তর থাকে বিমানে চাকরি করার। বিমানকর্মীদের পরিপাটি ও স্মার্ট আচরণে মুগ্ধ হয় অনেকেই। কারণ বিমানযাত্রীদের কাছে সংস্থার ভাবমূর্তি ধরে রাখতে বেশকিছু নির্দেশনা মেনে চলতে হয় কর্মীদের। তেমনি এবার বিমানকর্মীদের মাথায় পাকা চুল দেখা গেলে চাকরি থেকে বরখাস্ত করা হবে, এমন নির্দেশনা জারি করেছে ‘এয়ার ইন্ডিয়া’ বিমান সংস্থা।

সংস্থাটি বলছে, বিমানের কোনো কর্মীর পাকা চুল থাকলে নিয়মিত তা কালার করে ঢেকে রাখতে হবে। এ ক্ষেত্রে কালো-খয়েরি-হালকা বাদামি বাদে কোনরকম বাহারি কালার করা যাবে না।

আরও পড়ুন>>অন্য দেশ থেকে পাইলট নিয়োগের পরিকল্পনা এয়ার ইন্ডিয়ার

ওই নির্দেশে আরও বলা হয়েছে, পুরুষরা আঙুলে শুধু বিয়ের আংটি পরতে পারবেন। পঞ্জাবি সম্প্রদায়ের ছেলেরা হাতে পরতে পারবেন ‘কড়া’। তবে তাতে কোনো ট্যাটু আঁকা থাকবে না। যদি কারও মাথায় চুল কম থাকে, সেক্ষেত্রে সবসময় মাথা চেঁচে রাখতে হবে। গালে বিন্দুমাত্র দাড়ি দেখা গেলেই তৎক্ষণাৎ তা কেটে ফেলতে হবে।

কাজের সময় সহকর্মীদের সঙ্গে রাজনীতি, ধর্মীয় বা সংস্থা নিয়ে কোনও রকম আলোচনাও করা যাবে না বলে জানিয়েছে সংস্থাটি।

নারী কর্মীদের সাজ সজ্জার বিষয়ে সংস্থাটির নির্দেশনায় বলা হয়েছে, কোনো নকশা ছাড়া সাধারণ সোনার আংটি, হিরা বসানো ছোট দুল পরতে পারবেন নারী কর্মীরা। কোনভাবেই মুক্তার গয়না পরা যবে না। প্রসাধনীর ক্ষেত্রে নেইলপলিশ এবং লিপস্টিকের কালার যেন আলাদা না হয়, সেদিকে খেয়াল রাখতে বলা হয়েছে। যে সব নারীকর্মীদের নখ একেবারে ছোট, তাদের গায়ের রঙের সঙ্গে মিলিয়ে নেইলপলিশ পরতে হবে।

তবে পোশাকের ক্ষেত্রে নতুন কোনো নিয়ম জারি হয়নি, আগের নির্দেশনা বহাল রয়েছে।  

এমএ

Link copied