এয়ার ইন্ডিয়ার ফ্লাইটে মদ্যপান করলে মানতে হবে যেসব নিয়ম

Dhaka Post Desk

ঢাকা পোস্ট ডেস্ক

২৫ জানুয়ারি ২০২৩, ০৯:৩৯ এএম


এয়ার ইন্ডিয়ার ফ্লাইটে মদ্যপান করলে মানতে হবে যেসব নিয়ম

কখনো সহযাত্রীর গায়ে, কখনো আবার আসনেই, প্রস্রাব কাণ্ডে অস্বস্তিতে এয়ার ইন্ডিয়া। সম্প্রতিই ফ্লাইটে যাত্রীদের এমন আচরণ ঘিরে যে বিতর্ক তৈরি হয়েছে, তার ফলে অ্যালকোহল সার্ভিস নীতিতে পরিবর্তন আনল ভারতীয় এ সংস্থাটি। 

জানানো হয়েছে, যদি প্রয়োজন মনে হয় তবে বিমানের কেবিন ক্রু কোনো যাত্রীকে মদ পরিবেশন করতে অস্বীকার করতে পারেন। টাটা গ্রুপের এয়ারলাইনকে ইতোমধ্যেই মোটা অংকের জরিমানার মুখে পড়তে হয়েছে। প্রস্রাব কাণ্ডের কথা না জানানোর জন্য ভারতের কেন্দ্রীয় উড়ান নিয়ন্ত্রক সংস্থার (ডিজিসিএ) পক্ষ থেকে ১০ লাখ ভারতীয় রুপি জরিমানা করা হয় এয়ার ইন্ডিয়াকে। এ ঘটনার পর বিমানে মদ পরিবেশন নিয়ে কড়া অবস্থান নিয়েছে এয়ার ইন্ডিয়া।

সম্প্রতিই এয়ার ইন্ডিয়ার দুটি আন্তর্জাতিক বিমানে প্রস্রাব কাণ্ড ঘটে। একটি ঘটনায় এক মদ্যপ যাত্রী তার সহযাত্রী এক নারীর গায়ে প্রস্রাব করে দেন। অপর ঘটনায় যাত্রী নিজের আসনেই প্রস্রাব করে ফেলেন। দুই যাত্রীই মদ্যপ অবস্থায় ছিলেন বলে জানা গেছে। এ ঘটনার জেরেই এয়ার ইন্ডিয়ার তরফে বিমানে অ্যালকোহল পরিবেশনের নীতিতে পরিবর্তন আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

গত ১৯ জানুয়ারি এই নীতিতে পরিবর্তন আনা হয়। তাতে বলা হয়েছে, কেবিন ক্রু পরিবেশন না করলে, কোনো যাত্রী মদ্যপান করতে পারবেন না। যাতে কোনো যাত্রী নিজের আনা মদ বিমানে পান না করেন, তার জন্য কেবিন ক্রুদের বিশেষ নজরদারি করার নির্দেশও দেওয়া হয়েছে।

এয়ার ইন্ডিয়ার নতুন নীতি অনুযায়ী, সুরক্ষিত ও যুক্তিযুক্তভাবে অ্যালকোহলিক বেভারেজ বা পানীয় পরিবেশন করতে হবে বিমানে। প্রয়োজন হলে যাত্রীদের মদ পরিবেশন করতেও অস্বীকার করা যাবে। তবে এ ক্ষেত্রে অত্যন্ত দক্ষতা ও বুদ্ধিমত্তার সঙ্গে পরিস্থিতি সামাল দিতে হবে কেবিন ক্রুদের। পরিষেবা দিতে অস্বীকার করার ক্ষেত্রেও কী করা যাবে আর কী নয়, তার একটি তালিকা তৈরি করা হয়েছে।

ওএফ

Link copied