বিদেশ ফেরতদের কোয়ারেন্টাইন সর্বনিম্ন ৩, সর্বোচ্চ ১৪

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

২৮ এপ্রিল ২০২১, ১৪:৫৮


বিদেশ ফেরতদের কোয়ারেন্টাইন সর্বনিম্ন ৩, সর্বোচ্চ ১৪

চলমান বিধিনিষেধ ৫ মে (বুধবার) মধ্যরাত পর্যন্ত বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। বুধবার (২৮ এপ্রিল) এ প্রজ্ঞাপন জারি করা হয়। 

আগে বিদেশ থেকে আসা যাত্রীদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন ৩ দিনের থাকলেও বর্তমানে তা সর্বনিম্ন ৩ থেকে সর্বোচ্চ ১৪ দিন করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, মধ্যপ্রাচ্য, সিঙ্গাপুর, মালয়েশিয়া ও চীন থেকে আসা যাত্রীদের ভ্যাকসিন গ্রহণের সনদসহ নন কোভিড-১৯ সনদধারী যাত্রীরা নিজ বাড়িতে ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকবেন। সেক্ষেত্রে তাদের সংশ্লিষ্ট থানাকে আগমন ও কোয়ারেন্টাইনের বিষয়ে অবহিত করতে হবে।

এছাড়াও এসব দেশ থেকে আসা অন্যান্য যাত্রীরা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী তিন থেকে পাঁচ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে। এরপর তাদের করোনা পরীক্ষা করে চিকিৎসক সম্মতি দিলে তারা স্ব-স্ব বাড়িতে ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকবেন। তবে সেক্ষেত্রে তাদের স্ব-স্ব থানাকে অবহিত করতে হবে।

এ দেশগুলো বাদে অন্য দেশ থেকে আসা যাত্রীদের সরকার নির্ধারিত হোটেলে নিজ খরচে ১৪ দিন কোয়ারেন্টিনে থাকবেন।

বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ- বেবিচক সূত্র জানায়, সরকারের নতুন প্রজ্ঞাপন অনুযায়ী বেবিচক নতুন প্রজ্ঞাপন জারি করেছে। এর আগে ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের সিদ্ধান্ত থেকে সরে এসে ৩ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকার নির্দেশনা দিয়েছিল বেবিচক।

এআর/এসএম

Link copied