আকাশপথে কক্সবাজার : কখন কার ফ্লাইট, ভাড়া কত?

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

২০ অক্টোবর ২০২১, ০১:৩৭ পিএম


আকাশপথে কক্সবাজার : কখন কার ফ্লাইট, ভাড়া কত?

পৃথিবীর দীর্ঘতম সমুদ্রসৈকত আর প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি কক্সবাজার। দেশের অন্যতম প্রধান এই পর্যটন কেন্দ্রে প্রতিদিন দেশের বিভিন্ন জেলার মানুষ ঘুরতে যাচ্ছেন। যেকোনো সাপ্তাহিক ছুটিতেই দেখা যায় পর্যটকদের উপচেপড়া ভিড়। 

আগে কক্সবাজার যেতে বাসকে প্রধান বাহন হিসেবে বিবেচনা করলেও বর্তমানে অনেকেই বেছে নিচ্ছেন আকাশপথ। বাসে যে পথ পাড়ি দিতে ১০ থেকে ১২ ঘণ্টা সময় লাগে, তা মাত্র এক ঘণ্টায় পাড়ি দেওয়া যায় আকাশপথে। তাই ব্যস্ত জীবনে সমুদ্রবিলাস ও সময়ের সুতা এক নাটাইয়ে বেঁধে দিচ্ছে কোনো কোনো এয়ারলাইন্স। পর্যটকদের সকালে সমুদ্রে নিয়ে সন্ধ্যায় আবার পৌঁছে দিচ্ছে ঢাকায়। ফলে আকাশপথের জনপ্রিয়তা ক্রমাগত বাড়ছে। 

বর্তমানে ঢাকা থেকে কক্সবাজার রুটে ইউএস-বাংলা এয়ারলাইন্স, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এবং নভোএয়ারের মোট ১৭টি ফ্লাইট প্রতিদিন চলাচল করে। ভ্রমণপ্রেমীদের জন্য এসব ফ্লাইটের বিস্তারিত তুলে ধরা হলো। 

ইউএস-বাংলা এয়ারলাইন্স

ঢাকা-কক্সবাজার রুটে ইউএস-বাংলা এয়ারলাইন্সের প্রতিদিন ৬টি ফ্লাইট চলাচল করে। 

ঢাকা থেকে কক্সবাজারের ফ্লাইটগুলো প্রতিদিন সকাল ৭টা ৪৫ মিনিটে, ৯টা ৩০ মিনিটে, ১১টা ৩০ মিনিটে, দুপুর ১টায়, দুপুর ২টা ৪০ মিনিট ও বিকেল ৩টা ৩০ মিনিটে ছেড়ে যায়।

কক্সবাজার থেকে ঢাকায় ফেরার ফ্লাইটগুলো একে একে ছাড়ে সকাল ৯টা ২০ মিনিট, সকাল ১১টা, দুপুর ১টা ৫ মিনিট, দুপুর ২টা ৩৫ মিনিট, বিকেল ৪টা ১৫ মিনিট এবং বিকেল ৫টা ৫ মিনিটে।

সবধরনের ট্যাক্স ও সারচার্জ মিলে ইকোনমি ক্লাসে ইউএস-বাংলা এয়ারলাইন্সের ঢাকা থেকে কক্সবাজারের সর্বনিম্ন ভাড়া ৪ হাজার ৪৯৯ টাকা। রিটার্ন ভাড়া সর্বনিম্ন ৮ হাজার ৯৯৮ টাকা।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স প্রতিদিন ঢাকা টু কক্সবাজার রুটে ২টি সরাসরি ও ১টি কানেক্টিং ফ্লাইট পরিচালনা করে। তাদের প্রথম ফ্লাইটটি ঢাকা থেকে বেলা ১১টায় ও দ্বিতীয়টি দুপুর ২টা ৩০ মিনিটে ছেড়ে যায়। 

কক্সবাজার থেকে ঢাকার উদ্দেশে বিমানের ফ্লাইট দুপুর সাড়ে ১২টা এবং বিকেল ৪টায় ছাড়ে।

এছাড়াও বিমান সপ্তাহে প্রতি বৃহস্পতিবার ঢাকা থেকে সৈয়দপুর হয়ে কক্সবাজারে ফ্লাইট পরিচালনা করে।

ঢাকা-কক্সবাজার রুটে বিমান বাংলাদেশের সর্বনিম্ন ভাড়া ৪১০০ টাকা, রিটার্ন ভাড়া নিম্নে ৮২০০ টাকা।

নভোএয়ার 

নভোএয়ার বর্তমানে ঢাকা-কক্সবাজার-ঢাকা রুটে প্রতিদিন ৮টি ফ্লাইট পরিচালনা করে। 

প্রতিদিন সকাল ৭টা, ৭টা ৪০ মিনিট, ৯টা ৩০ মিনিট, ১০টা ২০ মিনিট, দুপুর ১২টা ৪০ মিনিট, দুপুর ১টা ২০ মিনিট, বিকেল ৩টা ৪০ মিনিট এবং বিকেল ৪টা ২০ মিনিটে ঢাকা থেকে কক্সবাজারের উদ্দেশে ছেড়ে যায় নভোএয়ার। 

এছাড়াও কক্সবাজার থেকে ঢাকার উদ্দেশে বিমান ছাড়ে সকাল ৮টা ৩৫ মিনিট, ৯টা ১৫ মিনিট, বেলা ১১টা ৫ মিনিট, ১১টা ৫৫ মিনিট, দুপুর ২টা ১৫ মিনিট, দুপুর ২টা ৫৫ মিনিট, বিকেল ৫টা ১৫ মিনিট ও সন্ধ্যা ৫টা ৫৫ মিনিটে।

সকল প্রকার সারচার্জসহ নভোএয়ারের ঢাকা-কক্সবাজার রুটের সর্বনিম্ন ভাড়া ৪ হাজার ৪৪৯ টাকা। রিটার্ন ভাড়া নিম্নে ৮ হাজার ৯৯৮ টাকা।

যশোর থেকে কক্সবাজার ফ্লাইট

অক্টোবর থেকে যশোর-কক্সবাজার রুটে প্রতি শনি, সোম, বুধ ও শুক্রবার ফ্লাইট চালু করেছে ইউএস-বাংলা এয়ারলাইন্স। সপ্তাহের এই চার দিন যশোর থেকে দুপুর ১টা ৪৫ মিনিটে কক্সবাজারের উদ্দেশে ছেড়ে যায় ফ্লাইট। ফিরতি ফ্লাইট কক্সবাজার থেকে বিকেল ৩টা ২৫ মিনিটে যশোরের উদ্দেশে ছেড়ে যায়। 

সকল প্রকার ট্যাক্স ও সারচার্জসহ যশোর থেকে কক্সবাজারে ওয়ানওয়ের ন্যূনতম ভাড়া ৬ হাজার ৫০০ টাকা ও রিটার্ন ভাড়া নিম্নে ১৩ হাজার টাকা।

এআর/এইচকে

Link copied