অনুমতি ছাড়াই রানওয়েতে নামল স্পাইসজেটের ফ্লাইট, ২ পাইলট বরখাস্ত

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

২৮ অক্টোবর ২০২১, ০২:২৮ পিএম


অনুমতি ছাড়াই রানওয়েতে নামল স্পাইসজেটের ফ্লাইট, ২ পাইলট বরখাস্ত

ভুল রানওয়েতে ফ্লাইট অবতরণ করানোর কারণে স্পাইসজেটের দুই পাইলটকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। বরখাস্ত হওয়া দুজনই ড্যাশ ৮-৪০০ টার্বোপ্রপ ফ্লাইট চালাতেন। তারা এয়ার ট্রাফিক কন্ট্রোলের (এটিসি) নির্দেশনা অমান্য করে অন্য রানওয়েতে ফ্লাইট অবতরণ করেন।

গত ২৪ অক্টোবর ভারতের একটি অভ্যন্তরীণ ফ্লাইটের অবতরণের সময় এ ঘটনা ঘটে।

স্পাইসজেট সূত্রে জানা গেছে, স্পাইসজেটের অভ্যন্তরীণ রুটের এসজি-৩৭৩৩ ফ্লাইটটি ভারতের হায়দ্রাবাদ থেকে কর্ণাটক শহরের বেলগাম বিমানবন্দরে যাচ্ছিল। দুপুর পৌনে ২টায় ফ্লাইটটির বেলগামে নামার কথা ছিল। ফ্লাইটটি যখন বেলমাগ বিমানবন্দরের কাছাকাছি আসে তখন এটিসি টাওয়ার থেকে তাদের রানওয়ে ২৬ নম্বর অবতরণের অনুমতি দেওয়া হয়। তবে ফ্লাইটটি অনুমতি ছাড়াই ৮ নম্বর রানওয়েতে অবতরণ করে। ভুল রানওয়েতে অবতরণের পরও পাইলট ও ক্রু এ বিষয়ে কোনো ব্যাখ্যা দেননি। তারা ফিরতি ফ্লাইটে হায়দ্রাবাদ চলে যান। তাই তাদের বরখাস্ত করা হয়।

স্পাইসজেট জানায়, পাইলটরা এ ঘটনা সম্পর্কে তাৎক্ষণিক না জানানোয় এয়ারক্রাফট অ্যাক্সিডেন্ট ইনভেস্টিগেশন বোর্ড অব ইন্ডিয়া এ বিষয়ে একটি তদন্ত কমিটি করেছে। তদন্ত কমিটি দুই পাইলটের ভুল রানওয়েতে অবতরণের কারণ ও স্পাইসজেটকে বিষয়টি না জানানোর কারণ খুঁজছে। তদন্তের মধ্যেই তাদের সাময়িক বরখাস্ত করা হয়েছে।

স্পাইস জেট বর্তমানে ঢাকা থেকে কলকাতা হয়ে চেন্নাই, মুম্বাই, ব্যাঙ্গালুরু ও দিল্লীতে কানেক্টিং ফ্লাইট পরিচালনা করছে।

এআর/এসএসএইচ

Link copied