ল্যান্ডিং গিয়ার প্রতিস্থাপন, সাড়ে ৩ কোটি টাকা বাঁচাল বিমান

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

০৪ নভেম্বর ২০২১, ০৯:৩৮ পিএম


ল্যান্ডিং গিয়ার প্রতিস্থাপন, সাড়ে ৩ কোটি টাকা বাঁচাল বিমান

প্রথমবারের মতো সম্পূর্ণ নিজস্ব ব্যবস্থাপনা ও জনবল দিয়ে বোয়িং ৭৭৭-৩০০ ইআর এয়ারক্রাফটের ল্যান্ডিং গিয়ার প্রতিস্থাপন করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। নিজ ব্যবস্থাপনায় এ প্রতিস্থাপন করায় ৪ লাখ মার্কিন ডলার বা বাংলাদেশি সাড়ে ৩ কোটি টাকা সাশ্রয় করেছে এয়ারলাইন্সটি।

এ বিষয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের উপ-মহাব্যবস্থাপক (ডিজিএম-পিআর) তাহেরা খন্দকার বলেন, বিমানের দক্ষ প্রকৌশলীরা বিদেশ থেকে উচ্চতর প্রশিক্ষণ ও কারিগরি জ্ঞান অর্জন করেছেন। সেই দক্ষতা দিয়ে তারা বিমান হ্যাঙ্গার কমপ্লেক্সে গত ২০ অক্টোবর ল্যান্ডিং গিয়ার প্রতিস্থাপন কার্যক্রম শুরু করেন। ৪ নভেম্বর সফলভাবে এ প্রতিস্থাপন শেষ হয়।

তাহেরা খন্দকার বলেন, ল্যান্ডিং গিয়ার পরিবর্তন খুবই জটিল এবং ঝুঁকিপূর্ণ কাজ। প্রতি দশ বছর পর পর ল্যান্ডিং গিয়ার পরিবর্তন করে ওভারহোল করা হয়। বিমানের চারটি বোয়িং ৭৭৭-৩০০ ইআর উড়োজাহাজ রয়েছে, প্রথমটির  ল্যান্ডিং গিয়ার প্রতিস্থাপন শেষ হলো। এ বছর ডিসেম্বরে বিমানের নিজস্ব ব্যবস্থাপনায় আরেকটি বোয়িং ৭৭৭-৩০০ ইআর উড়োজাহাজের ল্যান্ডিং গিয়ার প্রতিস্থাপন করা হবে। চারটি বোয়িং ৭৭৭-৩০০ ইআর উড়োজাহাজের ল্যান্ডিং গিয়ার প্রতিস্থাপন কাজ শেষ হলে বিমানের প্রায় ১৬ লাখ মার্কিন ডলার সাশ্রয় হবে। যা বাংলাদেশি টাকায় প্রায় ১৪ কোটি টাকা।

এর আগে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রকৌশলীরা নিজ ব্যবস্থাপনায় ড্রিমলাইনারের সি-চেক কার্যক্রম সফলভাবে শেষ করে।

এআর/এসএম

Link copied