বাংলাদেশিদের জন্য ভ্রমণবিধি সহজ করল ইংল্যান্ড

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

০৮ জানুয়ারি ২০২২, ১২:৫০ পিএম


বাংলাদেশিদের জন্য ভ্রমণবিধি সহজ করল ইংল্যান্ড

বাংলাদেশি যাত্রীদের জন্য ভ্রমণ বিধিনিষেধ সহজ করেছে ইংল্যান্ড। এখন থেকে ইংল্যান্ডে গেলে যাত্রীদের করোনা ভাইরাস শনাক্তের আরটি পিসিআর টেস্ট করাতে হবে না। থাকতে হবে না প্রাতিষ্ঠানিক বা হোম কোয়ারেন্টাইনে।

৯ জানুয়ারি যুক্তরাজ্যের স্থানীয় সময় ভোর ৪টা থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে। সম্প্রতি ইউকে সিভিল এভিয়েশন অথরিটি বাংলাদেশের ফ্লাইট পরিচালনাকারী দেশি ও বিদেশি এয়ারলাইন্সগুলোকে এ বিষয়ে চিঠি দেয়।

চিঠিতে বলা হয়েছে, যেসব যাত্রী কোভিড-১৯ প্রতিরোধকারী টিকার পূর্নাঙ্গ ডোজ নিয়েছেন তাদের ইংল্যান্ডে প্রবেশে আরটি পিসিআর টেস্ট ও কোয়ারেন্টাইনের প্রয়োজন হবে না। তবে যাত্রীদের ইংল্যান্ডের বিমানবন্দরে র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট করাতে হবে। এই টেস্টের ফলাফল পজিটিভ হলে অবশ্য যাত্রীকে দেশটির স্বাস্থ্য অধিদফতরের পরামর্শ অনুযায়ী কোয়ারেন্টাইনে থাকতে হবে।

বাংলাদেশ থেকে বর্তমানে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ইংল্যান্ডের লন্ডন ও ম্যানচেস্টার রুটে ফ্লাইট পরিচালনা করছে। এছাড়াও এমিরেটসসহ মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি এয়ারলাইন্স ট্রানজিট ফ্লাইট পরিচালনা করছে।

উল্লেখ্য, ইংল্যান্ডে প্রবেশে আরটি পিসিআর না লাগলেও বাংলাদেশের বিমানবন্দরে অতিক্রম করতে অবশ্য ভ্রমণের ৪৮ ঘণ্টা আগে এই টেস্ট করাতে হবে।

এআর/আইএসএইচ

Link copied