বৃহস্পতিবার এয়ার ইন্ডিয়া বুঝে নিচ্ছে টাটা গ্রুপ

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

২৫ জানুয়ারি ২০২২, ০৮:৩৫ এএম


বৃহস্পতিবার এয়ার ইন্ডিয়া বুঝে নিচ্ছে টাটা গ্রুপ

এয়ার ইন্ডিয়ার মালিক এখন টাটা গ্রুপ। ১৮ হাজার কোটি টাকার বিনিময়ে টাটার কাছে চলে গেছে এয়ার ইন্ডিয়া। ভারতের প্রজাতন্ত্র দিবসের পরদিন বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) আনুষ্ঠানিকভাবে এয়ারলাইন্স কোম্পানিটির ভার টাটা গ্রুপের হাতে তুলে দেওয়া হবে বলে জানা গেছে।

তবে টাটা গ্রুপের হাতে এয়ার ইন্ডিয়ার বিমান পরিষেবা গেলেও মূল সম্পদের বাইরে থাকা সম্পদগুলো এ লেনদেনের বাইরে থাকছে। তার মধ্যে রয়েছে জমি এবং ভবনগুলো, যার বর্তমান মূল্য ১৪ হাজার ৭১৮ কোটি টাকা। ভারতের সরকারি সংস্থা এআইএইচএলের বা এয়ার ইন্ডিয়া অ্যাসেট হোল্ডিং লিমিটেডের হাতে যাবে সেসব সম্পত্তি। ২০২০ সালের ডিসেম্বরে এয়ার ইন্ডিয়া বিক্রির জন্য দরপত্র আহ্বান করে ভারতের কেন্দ্রীয় সরকার।

এয়ার ইন্ডিয়ার মোট ঋণ এ মুহূর্তে ৬০ হাজার কোটি টাকারও বেশি। এ বিমান সংস্থা চালাতে প্রতিদিন খরচ ২০ কোটি টাকা। ২০০৯-১০ থেকে ৫৪ হাজার ৫৮৪ কোটি টাকা এয়ার ইন্ডিয়ার পেছনে ঢেলেছে কেন্দ্রীয় সরকার এবং বিমান সংস্থাটির জন্য গ্যারান্টি সাপোর্ট হিসেবে ঢেলেছে ৫৫ হাজার ৬৯২ কোটি টাকা। অর্থাৎ এ সময়ের মধ্যে এয়ার ইন্ডিয়ায় ভারতের কেন্দ্রীয় সরকারের মোট বিনিয়োগ ১ লাখ ১০ হাজার ২৭৬ কোটি টাকা। ৩১ আগস্টের হিসাব অনুযায়ী, এয়ার ইন্ডিয়ার মোট ঋণের পরিমাণ ৬১ হাজার ৫৬২ কোটি টাকা। তার মধ্যে ১৫ হাজার ৩০০ কোটি টাকা পরিশোধ করবে টাটা গ্রুপ। বাকি ৪৬ হাজার ২৬২ কোটি টাকার ঋণ চলে যাবে স্পেশাল পার্পস ভেহিকেল বা এসপিভিতে।

ঠিক ছিল জানুয়ারির মধ্যে টাটা গ্রুপের হাতে তুলে দেওয়া হবে এ বিমানসংস্থার সম্পূর্ণ পরিচালনার ভার। বিমান সংস্থার এক কর্মকর্তা জানিয়েছেন, দ্রুত ক্লোজিং ব্যালান্স শিট চূড়ান্ত করে ফেলতে হবে— এ বার্তা সংশ্লিষ্ট কর্মীদের পাঠানো হয়েছে। এরপর সেই ব্যালান্স শিট টাটা গ্রুপের কাছে পাঠানো হবে। তারা পর্যালোচনা করে ফেরত পাঠানোর পরই ব্যালান্স শিট চূড়ান্ত করা হবে এবং বিমান সংস্থার পরিচালনার ভার তাদের হাতে তুলে দেওয়া হবে।

এসএসএইচ

Link copied