‘ইরান’স ওয়ার্ল্ড বুক অ্যাওয়ার্ড’ পেলেন ঢাবি শিক্ষক

Dhaka Post Desk

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাবি

২২ মার্চ ২০২২, ১২:৩৭ এএম


‘ইরান’স ওয়ার্ল্ড বুক অ্যাওয়ার্ড’ পেলেন ঢাবি শিক্ষক

২৯তম ‘ইরান ওয়ার্ল্ড বুক অ্যাওয়ার্ড’ পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক ড. আবদুস সবুর খান (শাকির সবুর)।

২০২০ সালে ঢাকার শোভা প্রকাশ থেকে প্রকাশিত তার ‘সমকালীন ইরানের কবি ও কবিতা’ শীর্ষক গ্রন্থ এ পুরস্কারের জন্য চূড়ান্তভাবে নির্বাচিত হয়।

গত ১৫ মার্চ তেহরানের ‘ওয়াহদাত মিলনায়তনে’ অনুষ্ঠিত অনুষ্ঠানে ইসলামি প্রজাতন্ত্র ইরানের রাষ্ট্রপতি সাইয়েদ ইবরাহিম রায়িসি এই পুরস্কার প্রদান করেন। করোনা মহামারির কারণ ড. শাকির সবুর অনুষ্ঠানে সশরীরে উপস্থিত হতে না পারায় তার পক্ষে পুরস্কার গ্রহণ করেন তেহরানে বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল সেক্রেটারি ড. জুলিয়া মুঈন।

সোমবার ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন অধ্যাপক ড. শাকির সবুর নিজেই। 'ইরান’স ওয়ার্ল্ড বুক অ্যাওয়ার্ড' এর পুরস্কার হিসাবে ক্রেস্ট, সার্টিফিকেট এবং ১০ হাজার ইউএস ডলার নগদ অর্থ প্রদান করা হয় বলে জানান তিনি।

বিশ্বের বিভিন্ন ভাষায় প্রকাশিত ইসলাম ও পবিত্র কুরআন, ইসলামের ইতিহাস ও ঐতিহ্য, ইসলামিক স্থাপত্য, ইরান, ফারসি ভাষা ও সাহিত্য বিষয়ক গ্রন্থের জন্য প্রতিবছর ইরান সরকার এই পুরস্কার প্রদান করে।

২০১৯ ও ২০২০ খ্রিস্টাব্দে এসব বিষয়ে বিশ্বের বিভিন্ন দেশে প্রকাশিত মোট ১৬০০ গ্রন্থ থেকে প্রাথমিক বাছাইয়ে ৯৭টি গ্রন্থ নির্বাচিত হয় এবং ২২ জন বিচারকের মূল্যায়নে ২৩টি গ্রন্থ চূড়ান্ত মনোনয়ন পায়। পরবর্তীতে কার্যকর পরিষদের সদস্যদের সিদ্ধান্ত ক্রমে যুক্তরাষ্ট্র, ইংল্যান্ড, জার্মান, চীন ও বাংলাদেশের পাঁচটি গ্রন্থ পুরস্কারের জন্য চূড়ান্তভাবে নির্বাচিত হয়।

এইচআর/এসকেডি

Link copied