শিক্ষার্থী নির্যাতনের প্রতিবাদে ছাত্র অধিকারের বিক্ষোভ

Dhaka Post Desk

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাবি

২০ মে ২০২২, ০৯:০৩ পিএম


ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থী নির্যাতনের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ।

শুক্রবার (২০ মে) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যে এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে ছাত্র অধিকার পরিষদ সভাপতি বিন ইয়ামিন মোল্লার সভাপতিত্বে ও ঢাবি শাখার সহ-সভাপতি আসিফ মাহমুদের সঞ্চালনায় ঢাবিসহ বিভিন্ন শাখার শতাধিক নেতাকর্মী অংশ নেন।

সমাবেশে বিন ইয়ামিন মোল্লা বলেন, দেশ স্বাধীন করেছিল এই ছাত্ররা। আজ তাদেরই স্বাধীন দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে পরাধীন অবস্থায় বসবাস করতে হয়। এই ক্ষমতালোভী দখলদাররাই ছাত্রদের পরাধীন করে রেখেছে। বাংলাদেশ স্বাধীন হলেও কার্যত ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিশ্ববিদ্যালয়গুলোর হলে ছাত্ররা স্বাধীন নয়। তাদের দোষ তারা ছাত্রলীগের কথা শুনে না, তাদের প্রোগ্রামে যায় না, তারা মিছিলে ডাকলে মিছিলে যায় না। না গেলে তাদের টর্চারসেলে নিয়ে টর্চার করা হয়। গণরুমে নিয়ে তাদের নির্যাতন করা হয়।

তিনি আরো বলেন, আপনারা যদি ছাত্রদের ওপর এভাবে নির্যাতন করতে থাকেন, নিপীড়ন চালাতে থাকেন এই ছাত্ররাই কিন্তু পাল্টা আঘাত করতে প্রস্তুতি নিচ্ছে। দেশের সব শিক্ষার্থীর উদ্দেশে বলতে চাই, আর কতকাল আমরা দাসত্বের শৃঙ্খলে আবদ্ধ থাকব, গোলামীর শৃঙ্খলে আবদ্ধ থাকব। এই জালিমদের শৃঙ্খলা ভেঙে বের হয়ে আসেন, প্রতিবাদের স্ফুলিঙ্গ নিয়ে রাজপথে নামুন।

ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আখতার হোসেন বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রত্যেকটি হলে ছাত্রলীগের যে রাজত্ব চলছে সে রাজত্বকে এখনই গুঁড়িয়ে দিতে হবে। আগামীর বাংলাদেশে যেই ক্ষমতায় আসুক আমরা বিশ্ববিদ্যালয়ে এমন ত্রাসের রাজত্ব চাই না। বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ জন্মলগ্ন থেকে এখন পর্যন্ত দেশের কোথাও ছাত্র নির্যাতনকে এক সেকেন্ডের জন্যও সহ্য করেনি এবং যতক্ষণ পর্যন্ত ছাত্র অধিকার পরিষদের একজন কর্মীও জীবিত থাকবে ততক্ষণ আমাদের এই প্রতিবাদ কর্মসূচি চলমান থাকবে।

এইচআর/এসএসএইচ

Link copied