ঢাবিতে জলবায়ু পরিবর্তনবিষয়ক আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত

Dhaka Post Desk

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

২০ মে ২০২২, ০৯:১৯ পিএম


ঢাবিতে জলবায়ু পরিবর্তনবিষয়ক আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে আয়োজিত ‘ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড ফুড সিকিউরিটি ইন সাউথ এশিয়া’ শীর্ষক তিন দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শেষ হয়েছে।

শুক্রবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে সমাপনী অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন। ঢাকা বিশ্ববিদ্যালয় ও ফ্রান্সের ন্যাশনাল সেন্টার ফর সায়েন্টিফিক রিসার্চ (সিএনআরএস) যৌথভাবে এ সম্মেলনের আয়োজন করে।

অনুষ্ঠানে ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড ফুড সিকিউরিটির আন্তর্জাতিক কমিটির চেয়ারম্যান ড. মান্নাভা শিভাকুমার এবং সম্মেলন আয়োজক কমিটির প্রধান সমন্বয়কারী অধ্যাপক ড. এএইচএম মুস্তাফিজুর রহমান বক্তব্য দেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান জলবায়ু পরিবর্তন প্রশমনে যৌথ সহযোগিতামূলক গবেষণা কার্যক্রম পরিচালনার ওপর গুরুত্বারোপ করেন। জলবায়ু পরিবর্তন বিষয়ে পরিকল্পনা প্রণয়নের ক্ষেত্রে এ সম্মেলন থেকে নীতিনির্ধারকরা প্রয়োজনীয় দিক-নির্দেশনা পাবেন বলে তিনি আশা প্রকাশ করেন।

১৮ মে রাষ্ট্রপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. আবদুল হামিদ প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি সংযুক্ত হয়ে এ সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। রাষ্ট্রপতি জলবায়ু পরিবর্তনজনিত জীবন ও জীবিকার ক্ষয়ক্ষতি পূরণে এগিয়ে আসার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান।

তিনি বলেন, জলবায়ু পরিবর্তন একটি বৈশ্বিক সমস্যা। তাই বৈশ্বিকভাবেই এর প্রতিকার করতে হবে। খাদ্য নিরাপত্তার ওপর বৈশ্বিক উষ্ণতার বিরূপ প্রভাব মোকাবিলায় আমাদের অবশ্যই সমন্বিত পদক্ষেপ গ্রহণ করতে হবে।

এইচআর/আরএইচ

Link copied