পিএইচডিতে ইনক্রিমেন্ট স্থগিতের প্রতিবাদ ঢাবি শিক্ষক সমিতির

Dhaka Post Desk

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাবি

২২ মে ২০২২, ০২:৩৪ পিএম


পিএইচডিতে ইনক্রিমেন্ট স্থগিতের প্রতিবাদ ঢাবি শিক্ষক সমিতির

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (বিমক) কর্তৃক পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষকদের পিএইচডি ডিগ্রি অর্জনকালীন ইনক্রিমেন্ট স্থগিত রাখার সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

রোববার (২২ মে) সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূঁইয়া স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ প্রতিবাদ জানানো হয়। একইসঙ্গে এ স্থগিতাদেশ প্রত্যাহার করে দ্রুততম সময়ের মধ্যে ইনক্রিমেন্ট চালু করার দাবি জানিয়েছে ঢাবি শিক্ষকদের সর্বোচ্চ এই সংগঠন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষকদের পিএইচডি ডিগ্রি অর্জনের জন্য যে ইনক্রিমেন্ট দেওয়া হতো তা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন কর্তৃক স্থগিত রাখার সিদ্ধান্তের বিরুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি তীব্র নিন্দা প্রকাশ করছে এবং অবিলম্বে সেই সিদ্ধান্ত বাতিলের জোর দাবি জানাচ্ছে।

গত ১৮ মে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বিশ্ববিদ্যালয় পরিষদের দোহাই দিয়ে একটি প্রজ্ঞাপন জারি করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের দীর্ঘদিন ধরে পেয়ে আসা পিএইচডি ইনক্রিমেন্ট দেওয়া স্থগিত রাখার সিদ্ধান্তের কথা জানায়। মঞ্জুরি কমিশনের প্রজ্ঞাপনেই উল্লেখ আছে যে, অর্থ মন্ত্রণালয় সরকারি কলেজের শিক্ষক ও কর্মকর্তাদের ক্ষেত্রে পিএইচডি ডিগ্রি অর্জনের জন্য ইনক্রিমেন্ট দেওয়ার যে রীতি আছে তা বাতিল করেছে। অথচ মঞ্জুরি কমিশন স্বতঃপ্রণোদিত হয়ে ওই সিদ্ধান্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ক্ষেত্রে প্রয়োগের অপচেষ্টা করছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি মনে করে, দীর্ঘদিন ধরে দেওয়া ইনক্রিমেন্ট বন্ধ করার সিদ্ধান্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মধ্যে অসন্তোষ তৈরি করে বিশ্ববিদ্যালয়গুলোতে সরকারবিরোধী অবস্থানকে চাঙা করার ক্ষেত্রে ভূমিকা রাখবে ও মেধাবীদের শিক্ষকতায় আসার ব্যাপারে নিরুৎসাহিত করবে। উল্লেখ্য যে, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পিএইচডি ইনক্রিমেন্ট দেওয়া শুরু হয়েছিল মেধাবীদের শিক্ষকতায় আসতে আগ্রহী করে তুলতে।

সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানিয়ে এতে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে এই ধরনের অপতৎপরতা পরিহার করার এবং শিক্ষকদের ইনক্রিমেন্ট দেওয়া বাতিলের সিদ্ধান্তটি অবিলম্বে প্রত্যাহার করার জন্য দাবি জানাচ্ছে।

এইচআর/জেডএস

Link copied