ঢাকা কলেজে ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইপাঠ প্রতিযোগিতা

Dhaka Post Desk

ঢাকা কলেজ প্রতিবেদক

২৪ মে ২০২২, ০২:৪৫ পিএম


ঢাকা কলেজে ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইপাঠ প্রতিযোগিতা

ঢাকা কলেজে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মজীবনী সংকলন ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইপাঠ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২৪ মে) বেলা ১১টা থেকে ১১টা ৪৫ মিনিট পর্যন্ত কলেজের বিভিন্ন গ্যালারি ও ক্লাস রুমে এ প্রতিযোগিতার লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে ঢাকা কলেজের একাদশ শ্রেণির ২০২১-২২ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা ছাড়াও ঢাকা মহানগরীর বিভিন্ন কলেজের ১৭১ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

ঢাকা মহানগরের অন্য কলেজগুলো হলো— সরকারি বাঙলা কলেজ, বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজ, মোহাম্মদপুর সরকারি কলেজ, আজিমপুর গভ. গার্লস স্কুল অ্যান্ড কলেজ, গবর্নমেন্ট ল্যাবরেটরি হাই স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা কমার্স কলেজ, তেজগাঁও কলেজ ও শহীদ বেগম ফজিলাতুন্নেছা মুজিব সরকারি কলেজ।

কলেজ সূত্রে জানা গেছে, প্রতি বছরই নতুন ভর্তি হওয়া শিক্ষার্থীদের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে জানাতে ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইয়ের ওপর লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবারও একাদশ শ্রেণির সব ছাত্রকে এ প্রতিযোগিতায় বাধ্যতামূলক অংশগ্রহণ করানো হয়েছে। ঢাকা কলেজের শিক্ষার্থীদের জন্য এ পরীক্ষায় পাস নম্বর ধরা হয়েছে মোট নম্বরের ৫০ শতাংশ অর্থাৎ ৫০ এর মধ্যে কমপক্ষে ২৫ নম্বর পেতে হবে। প্রাপ্ত নম্বর অর্ধ-বার্ষিক পরীক্ষায় যোগ হবে।

এছাড়া প্রতিযোগিতায় পাস ছাড়া কোনোভাবেই দ্বাদশ শ্রেণিতে শিক্ষার্থীকে উত্তীর্ণ করানো হবে না বলে জানানো হয়েছে।

‘অসমাপ্ত আত্মজীবনী’ বই পাঠ প্রতিযোগিতা-২০২২ এর আহ্বায়ক অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক পারভীন সুলতানা হায়দার বলেন, গত কয়েক বছর ধরেই ঢাকা কলেজে উচ্চ মাধ্যমিক শ্রেণিতে ভর্তি হওয়া শিক্ষার্থীদের ‘অসমাপ্ত আত্মজীবনী’ বই উপহার হিসেবে কলেজ থেকে দেওয়া হয়। সেই বইয়ের উপর পরবর্তীতে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এ বছরও নতুন শিক্ষার্থীদের জন্য প্রতিযোগিতা শুরু হয়েছে। এতে ঢাকা কলেজ ছাড়াও ঢাকা মহানগরীর বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেছেন। আমরা চাই নতুন প্রজন্ম বঙ্গবন্ধু সম্পর্কে জানুক এবং দেশের প্রতি তাদের দায়িত্ব ও কর্তব্যপরায়ণতা বৃদ্ধি পাক।

ভবিষ্যতে আরও বৃহৎ আকারে এ ধরনের আয়োজন করা হবে বলে জানান ঢাকা কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) অধ্যাপক এ.টি.এম. মইনুল হোসেন। তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে নতুন প্রজন্মের শিক্ষার্থীদের আমরা জানাতে চাই। বঙ্গবন্ধুর অসামান্য নেতৃত্বের গুণাবলী এবং বাংলাদেশকে স্বাধীন করার পেছনে ত্যাগ-তিতীক্ষা সম্পর্কে শিক্ষার্থীরা জানলে দেশপ্রেমে উদ্বুদ্ধ হবে।

তিনি বলেন, এ বছর করোনাসহ নানা সীমাবদ্ধতার কারণে আমরা বৃহৎ আকারে আয়োজন করতে পারিনি। তবে ভবিষ্যতে ঢাকা কলেজের পাশাপাশি অন্য কলেজগুলোকেও বৃহৎ পরিসরে এ প্রতিযোগিতায় যুক্ত করার চেষ্টা থাকবে।

আরএইচটি/এসএসএইচ

Link copied