দুর্নীতি করব না, করতেও দেব না : পাবিপ্রবি উপাচার্য 

Dhaka Post Desk

জেলা প্রতিনিধি, পাবনা

২৮ জুন ২০২২, ০৮:৫৩ পিএম


দুর্নীতি করব না, করতেও দেব না : পাবিপ্রবি উপাচার্য 

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) প্রথম নারী উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন বলেছেন, নীতিগত দুর্নীতি বড় দুর্নীতি। আমরা দুর্নীতি করব না, করতেও দেব না। সাংবাদিকরা আমাদের কাজকর্মের পর্যবেক্ষক হিসেবে বড় দায়িত্ব পালন করবেন। তারা আমাদের সারাক্ষণ জাগিয়ে রাখবেন, যাতে আমাদের গতি কমে না যায়। আমাদের বন্ধু হিসেবে সত্যকে তুলে ধরবেন। সত্যকে সত্য, কালোকে কালো বলবেন। 

মঙ্গলবার (২৮ জুন) দুপুরে নিজ কার্যালয়ে পাবনায় কর্মরত সাংবাদিকদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে তিনি এসব কথা বলেন। 

অধ্যাপক ড. হাফিজা খাতুন বলেন, আমাদের স্বপ্ন বড়, আমরা ভালো কাজ করতে চাই। ভালো কাজের আনন্দ খুবই তৃপ্তির। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রসহ পাবনার পরিবেশ ও প্রতিবেশের সঙ্গে মিল রেখে নতুন বিভাগ খোলা হবে। আমি দুই মাস আগে যোগদান করেই শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে প্রাণচাঞ্চল্য সৃষ্টি করতে পেরেছি। তাদের মনোবল, শক্তি ফিরিয়ে এনেছি। তাদের মধ্যে স্বপ্নের বীজ বুনতে সক্ষম হয়েছি।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী-কর্মকর্তা-কর্মচারী সবার জন্য সব ধরনের সুযোগ সৃষ্টি করতে উদ্যোগ নেওয়া হয়েছে। প্রতিটি ক্ষেত্রে গুণগত মান বজায় রেখে কাজ শুরু করা হয়েছে। আমি যখন যোগদান করি বিশ্ববিদ্যালয়ের সব কিছুই অগোছালো ছিল। বলতে গেলে ক্যাম্পাসের কাজ কেবল নতুন করে শুরু করেছি।

উপাচার্য বলেন, পর্যাপ্ত স্থান না হলে ভালো কাজ করা যায় না। শিক্ষার মান বাড়াতে হলে আমাদের অবশ্যই স্থান বাড়াতে হবে। আধুনিক ও গুণগত মানসম্পন্ন একটি বিশ্ববিদ্যালয় গড়ে তোলার জন্য ১০০ একর জমি অধিগ্রহণের জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ও মন্ত্রণালয়ে প্রস্তাবনা পাঠিয়েছি। প্রস্তাবনা পাস হলে দেশের মধ্যে উল্লেখযোগ্য বিশ্ববিদ্যালয়ে পরিণত হবে এটি।

বিশ্ববিদ্যালয়ের প্রকাশনা ও জনসংযোগ দপ্তরের উপ-পরিচালক ফারুক হোসেন চৌধুরীর সঞ্চালনায় এ সময় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মোস্তফা কামাল খান, রেজিস্ট্রার বিজন কুমার ব্রহ্ম, ডেপুটি রেজিস্ট্রার হাসিবুর রহমান, নবনিযুক্ত প্রক্টর কামাল হোসেন, পাবনা প্রেসক্লাবের সভাপতি এবিএম ফজলুর রহমান, সাধারণ সম্পাদক সৈকত আফরোজ আসাদ, পাবনা সংবাদপত্র পরিষদের সভাপতি আব্দুল মতীন খান, প্রেসক্লাবের সাবেক সভাপতি রুমি খন্দকারসহ জেলায় কর্মরত সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত ১২ এপ্রিল পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) প্রথম নারী উপাচার্য হিসেবে নিয়োগ দেওয়া হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক হাফিজা খাতুনকে। এর আগে গত ৬ মার্চ বিশ্ববিদ্যালয়ের বিতর্কিত উপাচার্য অধ্যাপক ড. এম রোস্তম আলীর মেয়াদ শেষ হয়। ২০১৮ সালের ৭ মার্চ নিয়োগ পাওয়া রোস্তম আলীর বিরুদ্ধে শতাধিক অনিয়ম, দুর্নীতি, স্বজনপ্রীতি, অস্বচ্ছতার অভিযোগ উঠেছিল। এসব অভিযোগে তার দাযিত্ব পালনের প্রায় পুরোটা সময়ই শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের আন্দোলনে উত্তপ্ত ছিল বিশ্ববিদ্যালয়টি।

রাকিব হাসনাত/আরএআর

Link copied