আইসিপিসি বাংলাদেশ পর্বে চ্যাম্পিয়ন ঢাকা বিশ্ববিদ্যালয়

Dhaka Post Desk

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

০৭ জুলাই ২০২২, ০৭:৪২ পিএম


আইসিপিসি বাংলাদেশ পর্বে চ্যাম্পিয়ন ঢাকা বিশ্ববিদ্যালয়

বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের জন্য বিশ্বের জনপ্রিয় এবং সবচেয়ে বড় প্রোগ্রামিং প্রতিযোগিতা ইন্টারন্যাশনাল কলেজিয়েট প্রোগ্রামিং কনটেস্টের (আইসিপিসি) এশিয়া-ঢাকা আঞ্চলিক পর্বে ঢাকা বিশ্ববিদ্যালয় কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের দল DU_FlareBlitz 4.0 চ্যাম্পিয়ন হয়েছে। এ প্রতিযোগিতায় যথাক্রমে প্রথম ও দ্বিতীয় রানার আপ হয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)-এর দল BUET: NerdHerd  ও BUET: 3Q2।

বৃহস্পতিবার (৭ জুলাই) ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান  কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের মিলনায়তনে এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। ঢাকা বিশ্ববিদ্যালয় কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ অনলাইনের মাধ্যমে এ আঞ্চলিক প্রতিযোগিতার আয়োজন করে।

কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সাইফুদ্দিন মো. তারিকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান, প্রতিযোগিতার প্রধান বিচারক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল এবং ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রতিযোগিতায় বিজয়ী দলসমূহকে অভিনন্দন জানান। তিনি বলেন, এ প্রতিযোগিতার মাধ্যমে বিশ্বের প্রযুক্তি অঙ্গন আরও বিকশিত হবে। এ ধরনের বৈশ্বিক আয়োজনে অংশগ্রহণের মাধ্যমে শিক্ষার্থীরা নিজেদের জ্ঞানের জগৎ সমৃদ্ধ করতে পারবেন।

এ প্রোগ্রামিং প্রতিযোগিতা শিক্ষার্থীদের উদ্ভাবনী চিন্তা ও সৃজনশীলতার বহিঃপ্রকাশের ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন।

ইন্টারন্যাশনাল কলেজিয়েট প্রোগ্রামিং কনটেস্ট (আইসিপিসি) প্রতি বছর দুটি পর্বে অনুষ্ঠিত হয়। প্রথম পর্বে বিশ্বের ৮টি অঞ্চল থেকে প্রতিযোগিতার মাধ্যমে বিজয়ীরা চূড়ান্ত পর্বে অংশ নেন। আইসিপিসি, ঢাকা বিশ্বের ৮টি অঞ্চলের মধ্যে এশিয়া-পশ্চিম অঞ্চলের অন্তর্ভুক্ত। বিশ্বের ৮টি অঞ্চল থেকে আঞ্চলিক পর্বে বিজয়ী দলগুলো এ বছর ঢাকায় অনুষ্ঠেয় চূড়ান্ত পর্বে অংশ নেবে।

এইচআর/আরএইচ

Link copied