এআইইউবি-গুজরাট ন্যাশনাল ল’ ইউনিভার্সিটি সমঝোতা স্মারক

Dhaka Post Desk

ঢাকা পোস্ট ডেস্ক

০৭ আগস্ট ২০২২, ০৭:১৫ এএম


এআইইউবি-গুজরাট ন্যাশনাল ল’ ইউনিভার্সিটি সমঝোতা স্মারক

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ (এআইইউবি) এবং ভারতের গুজরাট ন্যাশনাল ল’ ইউনিভার্সিটির (জিএনএলইউ) মধ্যে সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর হয়েছে। গত ১ আগস্ট বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এ চুক্তিস্বাক্ষর অনুষ্ঠিত হয়। গুজরাট সরকারের মাধ্যমে প্রতিষ্ঠিত জিএনএলইউ বিশ্ববিদ্যালয় আইন প্রোগ্রাম বিষয়ক উচ্চশিক্ষা কার্যক্রম পরিচালনা করে থাকে।

এআইইউবি ও জিএনএলইউ ভবিষ্যতের উচ্চশিক্ষা পরিচালনার ক্ষেত্রে পারস্পরিক শিক্ষা কার্যক্রম, কর্ম পরিকল্পনা এবং গবেষণা বিষয়ে শিক্ষা বিনিময় ও সহযোগিতা আদান প্রদানের লক্ষ্যে সমঝোতা স্বাক্ষর সম্পাদন করেছে।

জিএনএলইউর পক্ষে ভাইস চ্যান্সেলর প্রফেসর সঞ্জীবী শান্তকুমার ও এআইইউবির পক্ষে আইন বিভাগের উপদেষ্টা অধ্যাপক ড. তসলিমা মনসুর এআইইউবির মুট কোর্টে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমাঝোতা স্মারকে স্বাক্ষর করেন। এ সময় কলা ও সমাজ বিজ্ঞান অনুষদের ডিন ড. তাজুল ইসলামসহ উভয় প্রতিষ্ঠানের শিক্ষক ও কর্মকতারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বার কাউন্সিল অফ ইন্ডিয়া (বিসিআই) ও ভারতের বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন কর্তৃক অনুমোদিত গুজরাট ন্যাশনাল ল’ ইউনিভার্সিটি একটি স্বীকৃত গবেষণাধর্মী শিক্ষাপ্রতিষ্ঠান যা বৈচিত্র্যপূর্ণ উচ্চশিক্ষা কার্যক্রমে পাঠদান, গবেষণা, প্রশিক্ষণ এবং দূরশিক্ষণ প্রোগ্রাম পরিচালনা করে থাকে।

এছাড়াও ভারত সরকারের মানবসম্পদ উন্নয়ন মন্ত্রণালয়ের ন্যাশনাল ইনস্টিটিউশনাল র‍্যাংকিং ফ্রেমওয়ার্ক র‍্যাংকিং ২০২১-এ জিএনএলইউকে ভারতের মধ্যে ৬ষ্ঠ শীর্ষ আইন স্কুল হিসেবে নির্বাচিত করা হয়। ইন্ডিয়া টুডে র‍্যাংকিং  ২০২১-এ, জিএনএলইউকে শীর্ষ সরকারি ল’ ইনস্টিটিউটের মধ্যে ৪র্থ স্থান এবং ভারতের মধ্যে ৪র্থ সেরা আইন কলেজ হিসেবে নির্বাচন করা হয়েছে।

Link copied