চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু

Dhaka Post Desk

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক, চবি

১৬ আগস্ট ২০২২, ১১:২৯ এএম


অডিও শুনুন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের প্রথম শিফটে ২৭ হাজার ৫৩ জন ভর্তিচ্ছু পরীক্ষায় অংশ নিয়েছেন। মঙ্গলবার (১৬ আগস্ট) বেলা ১১ টায় ভর্তি পরীক্ষা শুরু হয়ে দুপুর ১২ টায় শেষ হবে।

‘এ’ ইউনিটে ১ হাজার ২২১টি আসনের বিপরীতে চূড়ান্তভাবে আবেদন করেছেন ৫৪ হাজার ১০৬ জন শিক্ষার্থী। প্রতি আসনের বিপরীতে লড়বেন ৪৪ জন ভর্তিচ্ছু।

এরপর ১৯ আগস্ট ‘সি’ ইউনিট, ২০ আগস্ট ‘বি’ ইউনিট এবং ২২ আগস্ট ‘ডি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া ২৪ আগস্ট উপ-ইউনিট ‘বি-১’ ও ‘ডি-১’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ বছর ৪ হাজার ৯২৬টি আসনের বিপরীতে চূড়ান্তভাবে আবেদন করেছেন ১ লাখ ৪৩ হাজার ৭২৭ জন। সে হিসেবে প্রতি আসনের বিপরীতে লড়বেন ২৯ জন শিক্ষার্থী। যেখানে গতবার পরীক্ষার্থী ছিলেন ১ লাখ ৮৩ হাজার ৮৬৩ জন।

এদিকে ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন করতে সব প্রস্তুতি নেওয়া হয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া। তিনি বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার জন্য সার্বিকভাবে প্রস্তুত। এছাড়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় এখন পর্যন্ত প্রশ্ন ফাঁস বা জালিয়াতির কোনো রেকর্ড নেই। আমরা এবারও প্রশ্ন ফাঁস ঠেকাতে যা যা প্রয়োজন সব ধরনের প্রস্তুতি নিয়েছি।

তিনি আরও বলেন, সুষ্ঠুভাবে ভর্তি পরীক্ষা সম্পন্ন করতে পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়েছে। এছাড়া চট্টগ্রাম শহর থেকে ক্যাম্পাস পর্যন্ত প্রতিটি জায়গায় পুলিশ মোতায়েন করা হয়েছে, যাতে ভর্তিচ্ছুরা কোনো রকম সমস্যায় না পড়েন।

রুমান/এসপি

Link copied