ঢাবির মৎস্যবিজ্ঞান বিভাগের রজতজয়ন্তী উদযাপিত

Dhaka Post Desk

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

৩০ সেপ্টেম্বর ২০২২, ০৬:২৫ এএম


ঢাবির মৎস্যবিজ্ঞান বিভাগের রজতজয়ন্তী উদযাপিত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের মৎস্যবিজ্ঞান বিভাগের রজতজয়ন্তী উৎসব বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) উদযাপিত হয়েছে। এ উপলক্ষে বিভিন্ন কর্মসূচি নেওয়া হয়। কর্মসূচির মধ্যে ছিল আলোচনা সভা, র‍্যালি, সেমিনার প্রভৃতি।

নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম প্রধান অতিথি এবং মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক খ. মাহবুবুল হক বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। 

স্বাগত বক্তব্য দেন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. মনিরুল ইসলাম। ফিশারিজ অ্যালামনাই অ্যাসোসিয়েশনের ভারপ্রাপ্ত সভাপতি আনোয়ার হোসেন মনির শুভেচ্ছা বক্তব্য দেন।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম দেশের মৎস্য খাতের উন্নয়নে যুগোপযোগী গবেষণা কার্যক্রম পরিচালনার জন্য মৎস্যবিজ্ঞান বিভাগের শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।

মৎস্য খাতের উন্নয়নে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিভিন্ন কার্যক্রম ও পরিকল্পনা তুলে ধরে তিনি বলেন, এসব পরিকল্পনা বাস্তবায়নে বর্তমান সরকার কাজ করছে। 

সরকারের পরিকল্পনা বাস্তবায়নের ক্ষেত্রে ঢাকা বিশ্ববিদ্যালয় মৎস্যবিজ্ঞান বিভাগ সহায়ক শক্তি হিসেবে কাজ করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ দেশে মৎস্য খাতের অপার সম্ভাবনাকে যথাযথভাবে কাজে লাগানোর ওপর গুরুত্বারোপ করে বলেন, এক্ষেত্রে মৎস্যবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে। জ্ঞান চর্চা ও গবেষণার মাধ্যমে মৎস্য খাতের উন্নয়ন ঘটাতে হবে। 

গবেষণার সুফল সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতে নিরলসভাবে কাজ করার জন্য তিনি শিক্ষক ও শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।

এইচআর/আরএইচ 

 

Link copied