ঢাকা কলেজে চলছে সশরীরে ক্লাসের প্রস্তুতি

Dhaka Post Desk

ঢাকা কলেজ প্রতিবেদক

০৮ সেপ্টেম্বর ২০২১, ১১:৩০ পিএম


ঢাকা কলেজে চলছে সশরীরে ক্লাসের প্রস্তুতি

করোনা সংক্রমণের কারণে প্রায় দেড় বছর ধরে বন্ধ থাকা সব প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান আগামী ১২ সেপ্টেম্বর থেকে খুলছে। দীর্ঘদিন পর সশরীরে ক্লাসে উপস্থিত হবে শিক্ষার্থীরা। পদচারণায় মুখরিত হবে প্রতিষ্ঠান প্রাঙ্গণ। শিক্ষার্থীদের বরণ করে নিতে প্রস্তুতি চলছে স্কুল-কলেজগুলোতে। 

রাজধানীর ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান ঢাকা কলেজও তার ব্যতিক্রম নয়। ১২ সেপ্টেম্বর থেকে প্রতিষ্ঠান খুললেও ঢাকা কলেজে মাধ্যমিকের একাদশ-দ্বাদশ শ্রেণীর ক্লাস শুরু হবে ১৩ সেপ্টেম্বর থেকে। প্রস্তুতি হিসেবে এই মুহূর্তে চলছে প্রতিষ্ঠানের শ্রেণীকক্ষ পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ। শ্রেণীকক্ষের পাশাপাশি খেলার মাঠ, টেনিস গ্রাউন্ডসহ ক্যাম্পাসের অন্যান্য স্থানগুলোতেও চলছে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান।

বুধবার (৮ সেপ্টেম্বর) ঢাকা কলেজ ক্যাম্পাসে সরেজমিনে ঘুরে দেখা যায়, কলেজের উচ্চমাধ্যমিক শ্রেণির শিক্ষার্থীদের শ্রেণিকক্ষগুলো পরিষ্কার-পরিচ্ছন্ন করা হচ্ছে। এছাড়াও পরীক্ষাগার ও ল্যাবসহ একাডেমিক কার্যক্রম সংশ্লিষ্ট সব জায়গা সাজানো-গোছানোর কাজ চলছে। একই সঙ্গে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক চত্বর, খেলার মাঠ, ড্রেনসহ অন্যান্য অংশেও পুরোদমে কাজ চলছে।

কলেজ প্রশাসনের সংশ্লিষ্টরা জানান, স্বাস্থ্যবিধি ও স্বাস্থ্য সুরক্ষা মেনে সরকারি নির্দেশনা অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে সম্পূর্ণ প্রস্তুতি গ্রহণ করা হচ্ছে। শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে শ্রেণিকক্ষে ক্লাস-পরীক্ষাসহ সার্বিক একাডেমিক কার্যক্রম পরিচালনার জন্য একাডেমিক কাউন্সিলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ বৃহস্পতিবারের (৯ সেপ্টেম্বর) মধ্যে শেষ করার জন্য ইতোমধ্যেই নির্দেশনা দেওয়া হয়েছে। এছাড়াও পূর্ব প্রস্তুতির জন্য বিভাগীয় শিক্ষকদের বুধবার (৮ সেপ্টেম্বর) থেকে নিয়মিত কলেজে আসার নির্দেশনাও রয়েছে। নিজ নিজ বিভাগের কক্ষ, বারান্দা, ক্লাসরুম, সেমিনার কক্ষ, বিভাগীয় আসবাবপত্র, শ্রেণি কক্ষের দরজা-জানালা, বারান্দার ফুলের টব, পানির ফিল্টার পরিবর্তনসহ খেলার মাঠ ও ভবনগুলো পরিষ্কার করা হচ্ছে।

Dhaka Post

এছাড়াও সশরীরে ক্লাসের ব্যাপারে শিক্ষার্থী ও অভিভাবকদের সঙ্গে ভার্চুয়াল আলোচনা এবং মতবিনিময় সভার আয়োজন করা হয়েছে। সম্প্রতি ঢাকা কলেজের অধ্যক্ষের কার্যালয় থেকে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারি নির্দেশনা অনুসরণ করে স্বাস্থ্যবিধি মেনে একাদশ ও দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীদের ক্লাস শুরু হতে যাচ্ছে। শিক্ষা কার্যক্রম সুন্দর ও আনন্দঘন পরিবেশে পুনরায় শুরুর লক্ষ্যে ঢাকা কলেজ প্রশাসন শিক্ষার্থী ও অভিভাবকদের সঙ্গে মতবিনিময় সভা করার সিদ্ধান্ত গ্রহণ করেছে। জুমের মাধ্যমে ভার্চুয়াল মতবিনিময় সভা বুধবার অনুষ্ঠিত হয়েছে। এছাড়াও বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) সন্ধ্যা ৭টায় একাদশ শ্রেণির শিক্ষার্থী এবং রাত ৯টায় দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীদের সঙ্গে কলেজ প্রশাসন মতবিনিময় করবে বলেও জানানো হয়।

ঢাকা কলেজের পাঠ পরিকল্পনা উন্নয়ন ও নিবিড় পর্যবেক্ষণ কমিটির সদস্য এবং পরিসংখ্যান বিভাগের সহযোগী অধ্যাপক আলতাফ হোসেন ঢাকা পোস্টকে বলেন, করোনাকালীন সময়ের কথা বিবেচনা করে শিক্ষার্থীদের সর্বোচ্চ স্বাস্থ্যবিধি নিশ্চিতে আমরা চেষ্টা করছি। শিক্ষার্থীরা যেন পুনরায় ক্যাম্পাসে আনন্দঘন পরিবেশে ও স্বাস্থ্য সুরক্ষার মাঝে থেকে পাঠ কার্যক্রমের সঙ্গে যুক্ত হতে পারে সেটি নিশ্চিত করতে সব রকম প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

করোনার সংক্রমণ এড়াতে এবং স্বাস্থ্যবিধি ও স্বাস্থ্য সুরক্ষার কথা বিবেচনা করে শ্রেণিকক্ষের সংখ্যা বাড়ানো হয়েছে বলেও জানান ঢাকা কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক এটিএম মইনুল হোসেন। 

তিনি বলেন, স্বাভাবিক সময়ে যেসব শ্রেণীকক্ষ গুলোতেই আমরা ক্লাস নিয়েছি সেখানে এখন একত্রে সব শিক্ষার্থীদের বসানো হবে না। বরং শ্রেণিকক্ষের সংখ্যা বাড়িয়ে ভাগ করে শিক্ষার্থীদের বসানো হবে। একটি বড় কক্ষে ৫০ জনের বেশি শিক্ষার্থীকে বসানো হবে না বলেও জানান তিনি।

আরএইচটি/ওএফ

Link copied