ঢাবিতে সাইকোলজিক্যাল ফার্স্ট এইড প্রশিক্ষণ পেলেন ৪৫ শিক্ষার্থী

Dhaka Post Desk

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাবি

১৫ সেপ্টেম্বর ২০২১, ০৭:৫৯ এএম


ঢাবিতে সাইকোলজিক্যাল ফার্স্ট এইড প্রশিক্ষণ পেলেন ৪৫ শিক্ষার্থী

সাইকোলজিক্যাল ফার্স্ট এইড স্বেচ্ছাসেবক প্রশিক্ষণ সম্পন্ন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীদের স্বাস্থ্য বিষয়ক স্বেচ্ছাসেবী সংগঠন 'ঢাকা ইউনিভার্সিটি হেলথ এক্সপ্রেস'।

আন্তর্জাতিক সংগঠন 'ন্যাচার লাইফ' এর সহযোগিতায় 'সাইকোলজিক্যাল ফার্স্ট এইড ফর কোভিড-১৯ অ্যাফেকটেড পিপল' শীর্ষক তিন দিনব্যাপী এই অনলাইন কর্মশালায় অংশ নিয়ে স্বেচ্ছাসেবক হিসেবে প্রশিক্ষণ নিয়েছেন ৪৫ জন শিক্ষার্থী। সাইকোলজিক্যাল ফার্স্ট এইড, সুইসাইড প্রিভেনশন, বেসিক লিসেনিং স্কিলস এই ৩টি বিষয়কে উপজীব্য করে কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

সংগঠনের প্রতিষ্ঠাতা জুলিয়াস সিজার তালুকদার বলেন, করোনা মহামারিতে আক্রান্ত, স্বজন হারানো, বিভিন্ন মানসিক সমস্যায় ভোগা ব্যক্তিদের পাশে দাঁড়ানোর জন্য আমাদের এই আয়োজন। পাশাপাশি এই মহামারিতে মানসিকভাবে ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদের পড়াশোনার ধারায় ফিরে আসতে সহায়তা করাও আমাদের একটি উদ্দেশ্য। শুধু ঢাকা বিশ্ববিদ্যালয় নয়, দেশের প্রতি এবং জনমানুষের প্রতি দায়বদ্ধতার জায়গা থেকে এই কার্যক্রম হাতে নেওয়া হয়েছে। আশা রাখি জাতীয় মানব উন্নয়ন সূচকে আমাদের এই কর্মসূচি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

ঢাকা ইউনিভার্সিটি হেলথ এক্সপ্রেসের প্রোগ্রাম সেক্রেটারি হাবিবুর রহমান বলেন, মানবসেবার মহান ব্রত নিয়ে যারা এগিয়ে এসেছেন, তাদের নিয়ে জাতীয় পরিসরে আমাদের এই কার্যক্রম শিগগিরই শুরু হবে। মানসিক স্বাস্থ্য একটি অবহেলিত ইস্যু। অথচ এই করোনায় শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ মানসিক দিক থেকে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। আমাদের উদ্দেশ্য হচ্ছে করোনার শেষ ধাপে এসে এমনকি করোনা পরবর্তী সময়েও তাদের মানসিক স্বাস্থ্য নিয়ে কাজ করে যাওয়া।

সংগঠনটির মেন্টাল হেলথ ও ট্রেইনি স্কুল সাইকোলজিস্ট মো. ওয়াহিদ আনোয়ার বলেন, দীর্ঘ পরিকল্পনা, সমন্বয় ও প্রশিক্ষণের পর আমরা একটি ভলান্টিয়ার টিম তৈরি করতে পেরেছি। আশা করি ২০ সেপ্টেম্বরের মধ্যেই সর্বসাধারণের জন্য ঢাকা ইউনিভার্সিটি হেলথ এক্সপ্রেসের এই কার্যক্রম পুরোদমে চালু হবে।

এইচআর/জেডএস

Link copied