বঙ্গবন্ধু-বার্ট্রান্ড রাসেলের দর্শনে অসাধারণ মিল : ঢাবি উপাচার্য

Dhaka Post Desk

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

১৫ সেপ্টেম্বর ২০২১, ০৮:১৮ পিএম


বঙ্গবন্ধু-বার্ট্রান্ড রাসেলের দর্শনে অসাধারণ মিল : ঢাবি উপাচার্য

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও দার্শনিক বার্ট্রান্ড রাসেলের জীবন দর্শনে অসাধারণ মিল রয়েছে বলে মনে করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। 

বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয় গোবিন্দ দেব দর্শন গবেষণা কেন্দ্রের উদ্যোগে আয়োজিত ‘দেব স্মারক বক্তৃতা’ শীর্ষক ভার্চুয়াল অনুষ্ঠানে প্রধান অথিতির বক্তব্যে বিষয়টি নিয়ে কথা বলেন তিনি।

মানবতাবাদী দার্শনিক অধ্যাপক জিসি দেবের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে উপাচার্য বলেন, গোবিন্দ দেব একজন মানবতাবাদী ও অসাম্প্রদায়িক মূল্যবোধসম্পন্ন দার্শনিক ছিলেন। বিশ্বের সব দার্শনিক সবসময় মানবতার পক্ষে অবস্থান নিয়েছেন।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও দার্শনিক বার্ট্রান্ড রাসেলের জীবন দর্শনে অসাধারণ মিল রয়েছে। নানা প্রতিকূলকতা ও প্রতিবন্ধকতার মধ্যেও তারা সর্বদা মানবতা ও বিশ্বশান্তি প্রতিষ্ঠায় অসাধারণ কূটনৈতিক শৈলীর পরিচয় দিয়েছেন। তাদের অসাম্প্রদায়িক ও মানবিক চিন্তা, দর্শন এবং গণতান্ত্রিক মূল্যবোধ নতুন প্রজন্মকে ধারণ করতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) ও গোবিন্দ দেব দর্শন গবেষণা কেন্দ্রের সভাপতি অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুল মঈন বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

এইচআর/আরএইচ

Link copied