আলোকিত সমাজ প্রতিষ্ঠার লক্ষ্যে পথ চলতে হবে

Dhaka Post Desk

ঢাকা কলেজ প্রতিবেদক

২৭ অক্টোবর ২০২১, ০৩:১১ এএম


আলোকিত সমাজ প্রতিষ্ঠার লক্ষ্যে পথ চলতে হবে

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান

জ্ঞান-বিজ্ঞান নির্ভর আলোকিত সমাজ প্রতিষ্ঠার লক্ষ্যে পথ চলা উচিত বলে মন্তব্য করেছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান। 

মঙ্গলবার (২৬ অক্টোবর) জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজ এডুকেশন ডেভেলপমেন্ট প্রজেক্ট (সিইডিপি) এর ১৫তম ব্যাচের শিক্ষক প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোসহ সব শিক্ষাপ্রতিষ্ঠানই যদি সব জায়গায় জ্ঞান-বিজ্ঞানের ধারা অব্যাহত রাখে, তাহলে দেশ সম্পদশালী হবে। অন্যথায় বাজার অর্থনীতির যে ধারা তৈরি হয়েছে এতে জ্ঞান এবং বিজ্ঞানভিত্তিক সমাজ নির্মাণের পথ রুদ্ধ হবে।

প্রশিক্ষণার্থীদের উদ্দেশে উপাচার্য বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিষয়ভিত্তিক শিক্ষক প্রশিক্ষণ কার্যক্রম অব্যাহত থাকবে। সিইডিপির প্রজেক্ট শেষ হলে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব অর্থায়নে প্রশিক্ষণ চলবে। প্রয়োজনে বিশ্ববিদ্যালয়ের অন্যান্য ফান্ডে ব্যয় সঙ্কোচন করে প্রশিক্ষণ অব্যাহত রাখা হবে, এটি বন্ধ হবে না।

এসময় সমাপনী অনুষ্ঠানে জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্রের ডিন প্রফেসর ড. মো. আনোয়ার হোসেনের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে যুক্ত ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর আবদুস সালাম হাওলাদার, সিইডিপির প্রকল্প পরিচালক (পিডি) ড. এ. কে. এম. মুখলেছুর রহমান। কোর্স উপদেষ্টা হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের জ্যেষ্ঠ শিক্ষক ও ইউজিসি অধ্যাপক ড. ফখরুল আলম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক মো. সেলিম ভুঁইয়া, ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক মো. নূরুজ্জামান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. হাফিজা খাতুন। অনুষ্ঠানটি পরিচালনা করেন শিক্ষক প্রশিক্ষণ দফতরের পরিচালক মো. হাছানুর রহমান।

উল্লেখ্য, সারাদেশের ইংরেজি, ব্যবস্থাপনা, দর্শন ও পরিবেশ বিজ্ঞান বিভাগের ১৪৫ জন শিক্ষক এই প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।বিষয়ভিত্তিক এই শিক্ষক প্রশিক্ষণ অনুষ্ঠানটি অনলাইনে গত ২৮ সেপ্টেম্বর শুরু হয়।

আরএইচটি/এইচকে 

Link copied