রাবির কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে সমাহিত হবেন হাসান আজিজুল হক

Dhaka Post Desk

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক, রাবি

১৬ নভেম্বর ২০২১, ১১:৩৪ এএম


রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনেই সমাহিত করা হবে কথাসাহিত্যিক হাসান আজিজুল হককে। দাফনের আগে তাকে শ্রদ্ধা জানানোর জন্য রাবির শহীদ মিনারে নেওয়া হবে।

বিষয়টি নিশ্চিত করেছেন নাট্যজন ও রাবি শিক্ষক অধ্যাপক মলয় ভৌমিক। তিনি বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার চত্বরে সমাহিত করা হবে জ্ঞানের বাতিঘর অধ্যাপক হাসান স্যারকে।

তিনি আরও বলেন, বেলা সাড়ে ১১টায় হাসান আজিজুল হকের কর্মস্থল রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগে তার মরদেহ নেওয়া হবে। সেখানে শ্রদ্ধা জানানো শেষে দুপুর ১২টায় তার মরদেহ শহীদ মিনারে নেওয়া হবে। শহীদ মিনারে ভক্তদের শ্রদ্ধা নিবেদনের পর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে জানাজা অনুষ্ঠিত হবে।পরে তার দাফনকার্য সম্পন্ন করা হবে।

উল্লেখ্য, সোমবার (১৫ নভেম্বর) রাত সোয়া ৯টার দিকে বিশ্ববিদ্যালয় হাউজিং সোসাইটির বাসভবন উজানে তার মৃত্যু হয়। তিনি দীর্ঘ দিন ধরে বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। তার বয়স হয়েছিল ৮৩ বছর।

এদিকে বাদ জোহর হাসান আজিজুল হকের জানাজা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। তিনি বলেন, মঙ্গলবার দুপুর ১২টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা জানানোর জন্য হাসান আজিজুল হকের মরদেহ নিয়ে যাওয়া হবে। দুপুর ১টা পর্যন্ত মরদেহ সেখানে রাখা হবে। পরে দুপুর ১টা ২০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে তার নামাজে জানাজা অনুষ্ঠিত হবে। জানাজা শেষে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে তাকে দাফন করা হবে।

এর আগে গত ২১ আগস্ট হাসান আজিজুল হকের শারীরিক অবস্থার অবনতি হলে তাকে এয়ার অ্যাম্বুলেন্সে করে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে নেওয়া হয়। সেখানে  হৃদযন্ত্রের সমস্যার সঙ্গে ফুসফুসে সংক্রমণ, ইলেকট্রোলাইটের ভারসাম্যহীনতাসহ নানা সমস্যা ধরা পড়ে। পরবর্তীতে তাকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে স্থানান্তর করা হয়।

দীর্ঘ ১৯ দিন পর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতাল থেকে গত ৯ সেপ্টেম্বর ছাড়া পান হাসান আজিজুল হক। এরপর থেকে তিনি বাড়িতেই চিকিৎসা নিচ্ছিলেন।

এসপি

Link copied