২৫ বছর পূর্তিতে সিইউডিএসের বিতর্ক প্রতিযোগিতা

Dhaka Post Desk

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক, চবি 

২৬ নভেম্বর ২০২১, ০৬:৫০ পিএম


২৫ বছর পূর্তিতে সিইউডিএসের বিতর্ক প্রতিযোগিতা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) কেন্দ্রীয় বিতর্ক সংগঠন চিটাগং ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি (সিইউডিএস) প্রতিষ্ঠার পঁচিশ বছর পূর্তি উপলক্ষে আয়োজন করতে যাচ্ছে ‘আন্তঃবিশ্ববিদ্যালয় আমন্ত্রণমূলক সনাতনী বিতর্ক প্রতিযোগিতা’। 

আগামীকাল (২৭ নভেম্বর) প্রতিযোগিতাটি চবি ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে। প্রতিযোগিতায় বিতর্কের পদ্ধতি থাকবে সনাতনী। আমন্ত্রিত ৮টি ক্লাবের প্রতিযোগীরা সিইউডিএস কর্তৃক আয়োজিত প্রতিযোগিতায় অংশগ্রহণ করবেন। 

অংশগ্রহণকারী দলগুলো হলো-
১. চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি। 
২. বন্ধুসভা। 
৩. চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আবৃত্তিমঞ্চ।
৪. চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বিএনসিসি সেনা শাখা 
৫. চিটাগং ইউনিভার্সিটি সাইন্টিফিক সোসাইটি।
৬. আই ই আর ডি সি। 
৭. পি এ ডি এফ। 
৮. এম এস এল পি।

প্রতিযোগিতায় তিনটি রাউন্ড থাকবে। প্রিলিমিনারি রাউন্ডে প্রতিযোগী আটটি দল সেমিফাইনালের জন্য লড়বে। পরবর্তীতে সেমিফাইনালের চারটি দল থেকে ফাইনালে বিজয়ী দল ও রানার্স আপ নির্বাচিত করা হবে।

প্রতিযোগিতায় যেসব বিষয় নিয়ে বিতর্ক হবে-
 ১. দেশের উন্নয়নের জন্য অবকাঠামোগত উন্নয়নকে প্রাধান্য দেওয়া বর্তমান পরিস্থিতিতে একটি ভুল পদক্ষেপ। ২. গ্রামীণ অর্থনীতি শক্তিশালী করার মাধ্যমেই অধিক কর্মসংস্থান সৃষ্টি করা সম্ভব। ৩. পরিবেশ বিপর্যয় মোকাবেলা এ শতাব্দীর সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

প্রসঙ্গত, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে যুক্তিবাদী ও মুক্তবুদ্ধির চর্চা ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে সিইউডিএস সব সময় আয়োজন করে এসেছে বিতর্ক কর্মশালা, নভিস বিতর্ক প্রতিযোগিতা, আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা , আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা, ইন্টার্নাল ইত্যাদি। এরই ধারাবাহিকতায় সিইউডিএস এবার ভিন্ন ধর্মী উদ্যোগ নিয়েছে ক্যাম্পাসের স্বনামধন্য সংগঠনগুলোকে নিয়ে ‘আন্তঃবিশ্ববিদ্যালয় আমন্ত্রণমূলক সনাতনী বিতর্ক প্রতিযোগিতা’।

রুমান/আরআই

Link copied