অধ্যাপক তাজমেরি ইসলামের মুক্তি দাবিতে ঢাবি সাদা দলের মানববন্ধন

Dhaka Post Desk

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

১৭ জানুয়ারি ২০২২, ০২:২৬ পিএম


ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রসায়ন বিভাগের সাবেক শিক্ষক ও বিজ্ঞান অনুষদের সাবেক ডিন অধ্যাপক ড. তাজমেরি এস ইসলামকে গ্রেফতারের প্রতিবাদ ও নিঃশর্ত মুক্তির দাবিতে মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ের বিএনপিপন্থী শিক্ষকদের সংগঠন সাদা দল।

সোমবার (১৭ জানুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন থেকে অধ্যাপক তাজমেরি ইসলামের মুক্তি ও তার গ্রেফতারে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির নীরব ভূমিকায় ক্ষোভ জানানো হয়।

সাদা দলের সাবেক আহ্বায়ক অধ্যাপক ড. এবিএম ওবায়দুল ইসলাম বলেন, দেশের গুণী মানুষদের কারান্তরীণ রাখার অর্থ হচ্ছে- গণতন্ত্রকে চিরদিনের জন্য নির্বাসিত করা। জোর করে ক্ষমতা ধরে রাখতে গিয়ে সরকার বিকারগ্রস্ত হয়ে পড়েছে। জনগণের কাছ থেকে এবং আন্তর্জাতিকভাবে বিচ্ছিন্ন এই সরকার আরও বেশি ক্রুদ্ধ হয়ে উঠেছে।

তিনি বলেন, এখন বিএনপির রাজনীতি তথা বাংলাদেশি জাতীয়তাবাদী আদর্শে বিশ্বাস করাটাই যেন তাজমেরি ইসলামের অপরাধ। এজন্যই তাকে বানোয়াট ও ভিত্তিহীন মামলায় গ্রেফতার করা হয়েছে। শাসকগোষ্ঠী দেশে এক অস্বস্তিকর পরিস্থিতি সৃষ্টি করেছে। তবে সেদিন বেশি দূরে নয়, যেদিন এই সরকারকে জবাবদিহি করতে হবে।

শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক অধ্যাপক মামুন আহমেদ বলেন, ঢাবি ছাড়াও দেশের সব অনৈতিক কাজের বিরুদ্ধে সবসময় প্রতিবাদ জানিয়ে আসছে শিক্ষক সমিতি। অথচ শুধুমাত্র জাতীয়তাবাদী বিশ্বাসী হওয়ায় তাজমেরি ইসলামের মতো একজন সুনাম ধন্য শিক্ষকের গ্রেফতারে তারা একটুও শব্দ করেনি। আমরা এর তীব্র নিন্দা জানাচ্ছি। হুঁশিয়ার করে দিচ্ছি আপনারা প্রতিবাদ না জানলে এদিন আপনাদের কাছেও ফিরে আসবে। বিশ্ববিদ্যালয় প্রশাসন, বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির প্রতি আহ্বান জানাচ্ছি এই প্রতিবাদে শামিল হতে।

সমাজ বিজ্ঞান বিভাগের অধ্যাপক এস এম আমানউল্লাহ বলেন, অধ্যাপক তাজমেরি ইসলামের প্রতি জামিন সন্ত্রাস করা হয়েছে, আইনি সন্ত্রাস করা হয়েছে। তাকে জামিন না দেওয়ার কোনো কারণ নেই। আগামী এক সপ্তাহের মধ্যে জামিন না দিলে কঠোর কর্মসূচির দিকে যাবে সাদা দল। আমরা কর্মবিরতিতেও যেতে পারি। বিশ্ববিদ্যালয় প্রশাসন ও শিক্ষক সমিতির কোনো প্রতিবাদ নেই অথচ তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক পদে ছিলেন।

সাদা দলের আহ্বায়ক অধ্যাপক লুৎফর রহমান বলেন, অধ্যাপক তাজমেরি ইসলাম গ্রেফতারের পর আমি শিক্ষক সমিতিকে জানিয়েছি যাতে এর বিরুদ্ধে প্রতিবাদ জানানো হয়। কিন্তু কোনো ধরনের সাড়া পাইনি। শিক্ষক সমিতির করণীয় ছিল অন্তত একটি বিবৃতি দেওয়া। সমিতির একজন কার্যনির্বাহী সদস্য হিসেবে আমি দুঃখ প্রকাশ করছি। একইসঙ্গে আজকের এই মানববন্ধন থেকে অধ্যাপক তাজমেরি ইসলামকে গ্রেফতারের তীব্র নিন্দা ও নিঃশর্ত মুক্তি দাবি করছি।

সাদা দলের আহ্বায়ক অধ্যাপক লুৎফর রহমানের সভাপতিত্বে ও সদস্য সচিব অধ্যাপক ড. মো. মহিউদ্দিনের সঞ্চালনায় এ সময় আরও উপস্থিত ছিলেন- যুগ্ম আহ্বায়ক অধ্যাপক ড. ছিদ্দিকুর রহমান খান, শিক্ষক সমিতির সাবেক সহ-সভাপতি অধ্যাপক ড. আখতার হোসেন খান, রসায়ন বিভাগের অধ্যাপক ড. ইমরান কাইয়ুম, প্রাণ রসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. ইয়ারুল কবির, রোকেয়া হলের সাবেক প্রভোস্ট অধ্যাপক লায়লা নুর ইসলাম প্রমুখ।

এইচআর/এমএইচএস

Link copied