হাবিপ্রবিতে সুগন্ধি চালের জিনোটাইপ নিয়ে পিএইচডি সেমিনার অনুষ্ঠিত

Dhaka Post Desk

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক, হাবিপ্রবি 

১৮ জানুয়ারি ২০২২, ০৭:২৫ পিএম


হাবিপ্রবিতে সুগন্ধি চালের জিনোটাইপ নিয়ে পিএইচডি সেমিনার অনুষ্ঠিত

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) আইআরটি সেমিনার কক্ষে ডেভেলপমেন্ট অব এ রোমেটিক ফাইন রাইচ জেনোটাইপস ফর বাংলাদেশ শীর্ষক পিএইচডি সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১৮ জানুয়ারি) সকাল ১১টায় জেনেটিক্স অ্যান্ড প্ল্যান্ট ব্রিডিং বিভাগের আয়োজনে উক্ত সেমিনারটি অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. এম কামরুজ্জামান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার। 

এতে আরও উপস্থিত ছিলেন- উক্ত গবেষণা কার্যক্রমের সুপারভাইজার প্রফেসর ড. ভবেন্দ্র কুমার বিশ্বাস এবং কৃষি অনুষদের বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানসহ, অন্যান্য শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থীবৃন্দ।

উক্ত সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন মো. মোজাফফর হোসেন। এ সময় তিনি সুগন্ধি ধানের ওপর তার গবেষণাকর্ম সবার সামনে বিস্তারিতভাবে তুলে ধরেন।

হাবিপ্রবির কোষাধ্যক্ষ প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার গবেষণা প্রবন্ধটি সম্পর্কে বলেন, আমাদের প্রাক্তন ছাত্র হিসেবে মোজাফফর হোসেইনের এ রকম নতুন কিছু করার প্রচেষ্টাকে স্বাগত জানাই। আশা করি সে হাবিপ্রবির জন্য ভালো ফলাফল বয়ে নিয়ে আসবে। এ সময় তিনি মোজাফফর হোসেইনকে বেশ কিছু দিকনির্দেশনাও প্রদান করেন।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. এম কামরুজ্জামান বলেন, প্রথমেই ধন্যবাদ জানাই মোজাফফর হোসেইনকে এবং আমি আশা করি তার এই গবেষণা কর্ম হাবিপ্রবির জন্য মাইলফলক হিসেবে কাজ করবে। আমি প্রত্যাশা করি ভবিষ্যতে আমাদের বিশ্ববিদ্যালয় থেকে সংঘটিত এই অসাধারণ কার্যক্রমগুলো জাতীয় পর্যায়ে আমাদের ভাবমূর্তি উজ্জ্বল করবে। 

আরআই

Link copied