১০ দিন পর অবরোধ তুলে নিলেন শাবির শিক্ষার্থীরা

Dhaka Post Desk

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক, শাবি

২৭ জানুয়ারি ২০২২, ০৫:৫০ পিএম


১০ দিন পর অবরোধ তুলে নিলেন শাবির শিক্ষার্থীরা

অডিও শুনুন

উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগ দাবিতে চলা আন্দোলনের ১০ দিন পর অবরোধ তুলে নিয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। গত ১৭ জানুয়ারি থেকে চলা এ অবরোধ বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) সকাল থেকে তুলে নেন শিক্ষার্থীরা।

এদিন বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক, রেজিস্ট্রার ভবন, কন্ট্রোলার ভবন এবং সব একাডেমিক ভবনের তালা খুলে দেওয়া হয়। সচল হয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল কার্যক্রম।

এর আগে গত বুধবার উপাচার্য ফরিদ উদ্দিন আহমদের পদত্যাগ দাবিতে আন্দোলনে অনশনে থাকার পর ড. মুহম্মদ জাফর ইকবাল এবং তার স্ত্রী ড. ইয়াসমিন হকের অনুরোধে শিক্ষার্থীরা অনশন থেকে সরে আসেন। তবে উপাচার্যের পদত্যাগের আগ পর্যন্ত শান্তিপূর্ণ আন্দোলন অব্যাহত থাকবে বলে জানান শিক্ষার্থীরা।

শান্তিপূর্ণ আন্দোলনের অংশ হিসেবে বিশ্ববিদ্যালয়ে সাংস্কৃতিক কর্মকাণ্ড, রোড পেইন্টিং, সভা-সমাবেশ এবং বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক, রেজিস্ট্রার ভবন, কন্ট্রোলার ভবন এবং সব একাডেমিক ভবনের তালা খুলে দেওয়া হবে বলে জানান শিক্ষার্থীরা। পূর্ব ঘোষণা অনুযায়ী তালা খুলে দেন শিক্ষার্থীরা। সচল হয় বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক চলাচল এবং শুরু হয় সব অফিসিয়াল কার্যক্রম।

এর আগে গত ১৭ জানুয়ারি (সোমবার) উপাচার্যের পদত্যাগ দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা ক্যাম্পাসে পুলিশের প্রবেশ ঠেকাতে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকসহ সব প্রবেশপথ বন্ধ করে দেন। আন্দোলনের অংশ হিসেবে তালা ঝুলিয়ে দেন রেজিস্ট্রার ভবন, কন্ট্রোলার ভবনসহ সকল একাডেমিক ভবনে।

উপাচার্যের পদত্যাগ দাবিতে প্রায় ১৬৩ ঘণ্টা অনশনের পর ড. মুহম্মদ জাফর ইকবাল এবং তার স্ত্রী ড. ইয়াসমিন হকের অনুরোধে অনশন থেকে সরে আসেন শিক্ষার্থীরা। তবে শিক্ষার্থীদের এক দফা দাবি উপাচার্যের পদত্যাগের আগ পর্যন্ত শান্তিপূর্ণ আন্দোলন চালিয়ে যাবেন বলে ঘোষণা দেন তারা।

জুবায়েদুল হক রবিন/আরআই

টাইমলাইন

Link copied