ঢাকা কলেজে সরস্বতী পূজা উদযাপিত

Dhaka Post Desk

ঢাকা কলেজ প্রতিবেদক

০৫ ফেব্রুয়ারি ২০২২, ০৬:১০ পিএম


ঢাকা কলেজে সরস্বতী পূজা উদযাপিত

উৎসবমুখর পরিবেশে ঢাকা কলেজে উদযাপিত হয়েছে বিদ্যার দেবী সরস্বতীর বাণী অর্চনা। শনিবার (৫ ফেব্রুয়ারি) দিনব্যাপী নানা আয়োজনের মধ্য দিয়ে সনাতন ধর্মাবলম্বী শিক্ষক, শিক্ষার্থীরা স্বাস্থ্যবিধি মেনে পূজায় অংশগ্রহণ করেন।

ঢাকা কলেজের পশ্চিম ছাত্রাবাসের মাস্টার্স ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের আয়োজনে পূজা উপলক্ষে কলেজের পশ্চিম ছাত্রাবাস সংলগ্ন মাঠে অস্থায়ী মন্দিরে প্রতিমা স্থাপন করা হয়। সকাল থেকেই গীতা পাঠ এবং ধর্মীয় আলোচনার মধ্য দিয়ে চলে পূজার কার্যক্রম। দুপুর সাড়ে ১২টায় শুরু হয় বাণী অর্চনা।

অর্চনায় পুরোহিত বলেন, সরস্বতী হলো জ্ঞান, বিদ্যা ও শুদ্ধতার দেবী। তার মাধ্যমে বিশ্বে জ্ঞানের ভাণ্ডার ভক্তদের মাঝে ছড়িয়ে যায়। সরস্বতী তার ভক্তদের মাঝে সারদা, ব্রাহ্মী, শতরূপা, বাকদেবী, বিরাজ, মহাশ্বেতা-সহ বিভিন্ন নামে পরিচিত।

Dhaka Post

অপরদিকে সরস্বতী পূজা উপলক্ষে ধর্ম-বর্ণ নির্বিশেষে সব দর্শনার্থীদের আনাগোনায় মুখরিত হতে দেখা গেছে পূজা মণ্ডপ। সকলের মুখে ছিল সুখ-সমৃদ্ধির প্রার্থনা।

মণ্ডপে আসা ঢাকা কলেজের শিক্ষার্থী উৎপল কুমার বিশ্বাস বলেন, একসাথে সবাই মিলে পূজা উদযাপন করায় অনেক আনন্দ লাগছে। পরিবার-পরিজনের সাথে পূজার আনন্দ উপভোগ করতে পারলে হয়তো আরও বেশি ভালো লাগত। তারপরও আমরা যারা শিক্ষার্থীরা এখানে রয়েছি সবাই স্বাস্থ্যবিধি মেনে একসাথে পূজার যাবতীয় আনুষ্ঠানিকতা পালন করছি। 

Dhaka Post

কলেজে অস্থায়ী মন্দির স্থাপনের মাধ্যমে পূজা উদযাপন সাম্প্রদায়িক সম্প্রীতির অনন্য নিদর্শন জানিয়ে পূজা উদযাপন কমিটি-২০২২ এর সদস্য সচিব সুজয় বালা বলেন, বাংলাদেশ ঐতিহ্যগতভাবেই সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। এদেশের সকল ধর্ম-বর্ণের মানুষ আবহমানকাল থেকে একসাথে মিলেমিশে বসবাস করে আসছে। বঙ্গবন্ধুর অসাম্প্রদায়িক বাংলা গড়ার প্রত্যয়েই ঢাকা কলেজেও পূজার আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়েছে। পারস্পরিক সম্প্রীতির এই নিদর্শন আগামী দিনেও বজায় থাকবে এমন প্রত্যাশা করছি।

এছাড়াও দিনব্যাপী পূজার আয়োজনে মণ্ডপ পরিদর্শন করেন ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকার, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের উপপরিচালক (সাধারণ প্রশাসন) বিপুল চন্দ্র বিশ্বাস, পশ্চিম ছাত্রাবাসের তত্ত্বাবধায়ক সহকারী অধ্যাপক নকুল চন্দ্র পাল, বাংলাদেশ ছাত্রলীগ ঢাকা কলেজ শাখার সাবেক সভাপতি ফুয়াদ হাসান পল্লব, সহ-সভাপতি সাগর সাহা, বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি শুভ্রদেব হালদার বাপ্পি সহ অন্যান্যরা।

আরএইচটি/এইচকে

Link copied