ফেসবুকে আপত্তিকর স্ট্যাটাস, আইনজীবীর বিরুদ্ধে মামলা

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক, রংপুর

২৮ ফেব্রুয়ারি ২০২২, ০৩:৪৩ পিএম


ফেসবুকে আপত্তিকর স্ট্যাটাস, আইনজীবীর বিরুদ্ধে মামলা

ওয়ালিউর রহমান দোলন

অডিও শুনুন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আওয়ামী লীগের শীর্ষ নেতাদের নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে আপত্তিকর স্ট্যাটাস দেওয়ার অভিযোগ উঠেছে এক আইনজীবীর বিরুদ্ধে। এ ঘটনায় অভিযুক্ত ঢাকা জজকোর্টের আইনজীবী ওয়ালিউর রহমান দোলনের নামে রংপুরের বদরগঞ্জে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়েছে। 

সোমবার (২৮ ফেব্রুয়ারি) সকালে বদরগঞ্জ থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাবিবুর রহমান ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন। এর আগে রোববার (২৭ ফেব্রুয়ারি) রাত সাড়ে ১১টার দিকে বদরগঞ্জ পৌরসভার ৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ফারুক হোসেন মধু মামলাটি দায়ের করেন।

জানা গেছে, আসামি ওয়ালিউর রহমান দোলন রংপুরের বদরগঞ্জ উপজেলার গোপালপুর ইউনিয়নের বসন্তপুর গ্রামের বাসিন্দা। ১৯৯৯-২০০১ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মতিহার হল শাখা ছাত্রলীগের আহ্বায়ক ছিলেন। তিনি সপরিবার ঢাকায় থাকেন।

ওয়ালিউর সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রধানমন্ত্রীসহ মন্ত্রী-এমপিদের হেয় করেছেন বলে অভিযোগ উঠেছে। ফেসবুকে দেওয়া একই স্ট্যাটাসে তিনি বেগম খালেদা জিয়া, তারেক জিয়া ও জিএম কাদেরের কথাও উল্লেখ করেন।  

বিষয়টি নিয়ে সংক্ষুব্ধ হয়ে কাউন্সিলর ফারুক হোসেন মধু বাদী হয়ে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলাটি দায়ের করেন। তবে ওই স্ট্যাটাসটি নিয়ে সমালোচনা শুরু হলে নিজের ফেসবুক ওয়াল থেকে স্ট্যাটাসটি সরিয়ে দেন ওয়ালিউর রহমান দোলন।  

এদিকে পুলিশ ও মামলা সূত্রে জানা গেছে, ওয়ালিউর রহমান দোলন ফেসবুকে টিসিবির পণ্য নিতে মানুষের দীর্ঘ লাইন নিয়ে কটূক্তি করে একটি স্ট্যাটাস দেন। সেখানে প্রাধানমন্ত্রী শেখ হাসিনা, শেখ রেহানা, সজিব ওয়াজেদ জয়, সায়মা ওয়াজেদ পুতুল, খালেদা জিয়া, তারেক জিয়া ও জিএম কাদেরকে টিসিবির পণ্য নিতে ট্রাকের পেছনে দৌঁড়াতে বলেন। এছাড়াও আওয়ামী লীগের শীর্ষ নেতা ও মন্ত্রীদের নিয়ে আপত্তিকর স্ট্যাটাস দেন।  

বাদী ফারুক হোসেন মধু বলেন, ওয়ালিউর রহমান দোলন ফেসবুকে অবমাননাকর স্ট্যাটাস দিয়ে প্রধানমন্ত্রীসহ তার পরিবারের সদস্যদের অপমান করেছেন। বিষয়টি আমার কাছে দুঃখজনক মনে হয়েছে। তাই তার বিরুদ্ধে মামলা করেছি।

বদরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র আহসানুল হক চৌধুরী টুটুল বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দুই কন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে-মেয়েকে নিয়ে আপত্তিকর ও মানহানিকর পোস্ট দেওয়ার ঘটনায় আমরা তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করছি। এই ঘটনাটি সুষ্ঠুভাবে তদন্ত করে উসকানি ছড়ানো ব্যক্তিকে আইনের আওতায় নিতে প্রশাসনের প্রতি অনুরোধ করছি।

এ বিষয়ে ওয়ালিউর রহমান দোলনের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি। তার পরিবারের লোকজনও এনিয়ে কথা বলতে রাজি হননি।

বদরগঞ্জ থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাবিবুর রহমান বলেন, এ ঘটনায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে। তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

ফরহাদুজ্জামান ফারুক/আরএআর

Link copied