চুলার আগুনে ৫০ বিঘা পানের বরজ পুড়ে ছাই

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

১৯ মার্চ ২০২২, ০৯:২৮ পিএম


চুলার আগুনে ৫০ বিঘা পানের বরজ পুড়ে ছাই

রাজশাহীর দুর্গাপুরে চুলা থেকে ছড়িয়ে পড়া আগুনে অন্তত ৫০ বিঘা জমির পানের বরজ পুড়ে গেছে। শনিবার (১৯ মার্চ) দুপুর সাড়ে ১২টার দিকে উপজেলার নওপাড়া ইউনিয়নের শিবপুর পূর্বপাড়া এলাকায় এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

ক্ষতিগ্রস্ত চাষিরা বলছেন, আগুনে ক্ষতির পরিমাণ কোটি টাকা ছাড়িয়ে গেছে। তবে ফায়ার সার্ভিস বলছে, ক্ষতির পরিমাণ এখনো তারা নির্ণয় করতে পারেননি। নিশ্চিত হতে পারেননি আগুনের সূত্রের বিষয়েও।

শিবপুর পূর্বপাড়া এলাকার বাসিন্দা নওপাড়া ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান সাইফুল ইসলাম অগ্নিকাণ্ডের খবর পেয়ে ঘটনাস্থলে যান। তার দেওয়া খবরে ফায়ার সার্ভিস কর্মীরা আগুন নেভাতে আসেন।

সাইফুল ইসলাম বলেন, শিবপুর পূর্বপাড়া এলাকার বাসিন্দা কালামের বাড়ির পাশে থেকে পানবরজ শুরু। দুপুরে রান্নাঘরে রান্না করছিলেন তার পুত্রবধূ। চুলায় রান্না রেখে শোবার ঘরে কান্নারত শিশু সন্তানের কাছে গিয়েছিলেন গৃহবধূ। তখনই রান্নাঘর থেকে আগুন পানবরজে লেগে যায়। মুহূর্তেই সে আগুন পুরো মাঠে ছড়িয়ে পড়ে। প্রথমকে স্থানীয়রা আগুন নেভানোর চেষ্টা করেন। তিনি গিয়ে দমকল কর্মীদের খবর দেন।

সাবেক এই চেয়ারম্যান বলেন, অন্তত ৫০ বিঘা জমির পানবরজ এই আগুনে পুড়ে গেছে। এতে প্রায় ৩০ জন কৃষক সর্বশান্ত হয়েছেন। ক্ষতির পরিমাণ কোটি টাকার ওপরে।

দুর্গাপুর ফায়ার স্টেশনের লিডার মাহাবুর আলম জানান, বেলা ১২টা ৫৬ মিনিটে তাদের কাছে অগ্নিকাণ্ডের খবর আসে। দুই মিনিটের মাথায় রওনা দেন দমকল কর্মীরা।

প্রায় ১৮ কিলোমিটার পথ পাড়ি দিয়ে বেলা দেড়টার দিকে ঘটনাস্থলে পৌঁছান। দুর্গাপুর ও বাগমারা ফায়ার স্টেশনের দুটি ইউনিট ৪টা ৩০ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনে। এতে আরও প্রায় ২০০ বিঘা পান বরজ রক্ষা পেয়েছে।

লিডার মাহাবুর আরও বলেন, পানবরজের ভেতরে আগুন নেভাতে তাদের বেশ বেগ পেতে হয়েছে। এখনো ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ণয় করা যায়নি। আগুনের সুত্র নিয়েও একেকজন একেক কথা বলছেন। তারাও বিষয়টি খতিয়ে দেখছেন।

ফেরদৌস সিদ্দিকী/আরআই

Link copied