আমরা যেন শিক্ষিত বেকার তৈরি না করি : শিক্ষামন্ত্রী

Dhaka Post Desk

জেলা প্রতিনিধি, নারায়ণগঞ্জ

৩১ মার্চ ২০২২, ০৭:০৪ পিএম


আমরা যেন শিক্ষিত বেকার তৈরি না করি : শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শিক্ষা হচ্ছে সর্বশ্রেষ্ঠ বিনিয়োগ। আমরা যতই উন্নয়ন করি না কেন, শিক্ষার উন্নয়ন না হলে তা কাজে আসবে না। এটাই আমাদের সবচেয়ে বড় প্রজেক্ট। বঙ্গবন্ধু সেই সময় স্বল্প বাজেটের মধ্যেই সর্বোচ্চ বরাদ্দ দিয়েছিলেন শিক্ষা খাতে।

বৃহস্পতিবার (৩১ মার্চ) দুপুরে বন্দর উপজেলার ৪৭ নং লালমিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

শিক্ষামন্ত্রী বলেন, ২০০১ থেকে ২০০৮ সালে বিএনপি-জামায়াতের আমলে বাংলাদেশের শিক্ষার মান বাড়েনি, কমেছে। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে দেশের সব শিশুকে শিক্ষার আওতায় নিয়ে আসতে পেরেছি। ২০১৮ সালের ইশতেহারে আমরা বলেছি, শিক্ষার মান বাড়াতে হবে। আমরা যেন শুধু শিক্ষিত বেকার তৈরি না করি। এজন্য কারিগরি শিক্ষাও দিচ্ছি, দেশে বিশ্ববিদ্যালয়ের সংখ্যাও বাড়িয়েছি। সেখানে কর্ম উপযোগী শিক্ষা দেওয়ার চেষ্টা করছি। 

তিনি বলেন, শিক্ষার্থীরা পড়ে পড়ে শিখবে, জানবে, মুখস্ত নয়। তারা যেন সে শিক্ষাটাকে কাজে লাগাতে পারে। নয়তো সেটার কোনো মূল্য নেই। তারা মূল্যবোধ শিখবে, অসাম্প্রদায়িক মানুষ হবে। মানুষের প্রতি সম্মানবোধ নিয়ে তারা বড় হবে। বৈধ কোনো কাজকে তারা ছোট মনে করবে না। তারাই গড়বে বঙ্গবন্ধুর সোনার বাংলা। 

অনুষ্ঠানে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন,  নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভী প্রমুখ উপস্থিত ছিলেন। 

এদিকে বন্দরে স্কুল ভবনের উদ্বোধনের পর শিক্ষামন্ত্রী নারায়ণগঞ্জ শহরের শেখ রাসেল পার্কে নির্মিত চারুকলা ইনস্টিটিউটের ছাত্রাবাসের ভিত্তিপ্রস্থর স্থাপন করেন। সেখানে শিক্ষামন্ত্রী বলেন, বাংলাদেশের এতো জনসংখ্যা আমাদের সমস্যা না, এটা আমাদের সম্পদ। সেই সম্পদকে কাজে লাগাতে হলে তাদের জনশক্তিতে রূপান্তরিত করতে হবে এবং তার জন্য শিক্ষাই মূল হাতিয়ার।

শিক্ষার্থীদের দীপু মনি বলেন, আমাদের শিক্ষার্থীদের সব ধরনের সুযোগ দিতে হবে। তারা যাতে যথাযথভাবে মানুষ হতে পারে। এই চারুকলা ইনস্টিটিউট আমাকে সেই আশ্বাস দিচ্ছে। এখান থেকে যারা বের হবে, তারা তাদের দক্ষতা দিয়ে এই দেশটাকে একটি নান্দনিক দেশ হিসেবে তৈরি করবে। আসুন আমরা সবাই মিলে জাতির পিতার স্বপ্ন পূরণের জন্য এগিয়ে যাই।

এ সময় নারায়ণগঞ্জের জেলা প্রশাসক মো. মঞ্জুরুল হাফিজ, জেলা পরিষদের চেয়ারম্যান আনোয়ার হোসেন, জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হাই, অতিরিক্ত পুলিশ সুপার (ডিবি) জাহেদ পারভেজ চৌধুরী, নারায়ণগঞ্জ কলেজের অধক্ষ্য রুমন রেজা প্রমুখ উপস্থিত ছিলেন। 

রাজু আহমেদ/আরএআর

Link copied