কৃষকের দুই বিঘা জমির ভুট্টা চুরি

Dhaka Post Desk

জেলা প্রতিনিধি, ঝিনাইহদ

০৫ এপ্রিল ২০২২, ০৪:৪৪ পিএম


কৃষকের দুই বিঘা জমির ভুট্টা চুরি

ঝিনাইদহ সদর উপজেলার সাধুহাটি ইউনিয়নের পান্তাপাড়া গ্রামের মাঠ থেকে এক কৃষকের প্রায় ২ বিঘা জমির ভুট্টা চুরি করে নিয়ে গেছে চোরচক্র। সোমবার (৪ এপ্রিল) গভীর রাতে এ ঘটনা ঘটে। পরদিন মঙ্গলবার (৫ এপ্রিল) সকালে শ্রমিকদের সঙ্গে জমিতে ভুট্টা কাটতে গিয়ে এ অবস্থা দেখতে পান তিনি।

ক্ষতিগ্রস্থ কৃষক সাধুহাটি ইউনিয়নের এনায়েতপুর গ্রামের আবুল হোসেনের ছেলে ফজলু হক।

ফজলু হক জানান, পান্তাপাড়া গ্রামের মাঠে আড়াই বিঘা জমি লিজ নিয়ে ভুট্টা চাষ করেছেন তিনি। সোমবার রাতে কে বা কারা তার আড়াই বিঘার মধ্যে ২ বিঘা জমির ভুট্টা কেটে নিয়ে যায়। যা আনুমানিক একশ মণ ভুট্টা। টাকার পরিমাণে প্রায় ১ লাখ টাকার ভুট্টা চুরি হয়ে গেছে। সেই সাথে জমিতে থাকা ভুট্টা নষ্ট করে দিয়ে গেছে।

মঙ্গলবার (৫ এপ্রিল) সকালে শ্রমিকদের সাথে জমিতে ভুট্টা কাটতে এসে এ অবস্থায় দেখতে পান ভুক্তভোগী কৃষক। এ ঘটনায় জড়িতদের শনাক্ত ও তাদের শাস্তির দাবি জানিয়েছেন তিনি।

সাধুহাটি ইউনিয়নের চেয়াম্যান কাজী নাজির উদ্দীন জানান, তিনি সরেজমিনে পান্তাপাড়া মাঠে গিয়েছিলেন। সেখানে ফজলু হকের দুই বিঘা জমির প্রায় একশ মণ ভুট্টা চুরি হয়ে গেছে। এলাকায় ছোটখাট চুরি হলেও এ ধরনের চুরি আগে কখনো দেখেননি তিনি।

তিনি আরও বেলন, একজন কৃষকের এ ধরনের ক্ষতি হলে তার আর ঘুরে দাঁড়ানোর কোনো উপায় থাকে না। ফসল চুরিতে তিনি খুবই ক্ষতিগ্রহ হয়েছেন। কৃষি অফিস থেকে তাকে সহযোগিতা করা যায় কি না সে ব্যাপারে কথা বলে দেখব। 

কে বা কারা এই ধরনের ঘটনা ঘটিয়েছে তার সঠিক তদন্ত করে চোরচক্রের সদস্যদের সনাক্ত করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাই।

ঝিনাইদহ সদর থানার ওসি শেখ মো. সোহেল রানা বলেন, ভূট্টা চুরির বিষয়ে এখন পর্যন্ত কোনো অভিযোগ পায়নি। অভিযোগ পেলে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

আব্দুল্লাহ আল মামুন/আরআই

Link copied