বাংলাদেশের অবস্থা শ্রীলঙ্কার মতো হবে না: পানিসম্পদ প্রতিমন্ত্রী

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

১৪ মে ২০২২, ০৭:৪৮ পিএম


বাংলাদেশের অবস্থা শ্রীলঙ্কার মতো হবে না: পানিসম্পদ প্রতিমন্ত্রী

বাংলাদেশকে শ্রীলঙ্কার সাথে যারা তুলনা করছেন তারা মনগড়া কথা বলছেন উল্লেখ করে পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেছেন, বাংলাদেশের অবস্থা কখনোই শ্রীলঙ্কার মতো হবে না। বাংলাদেশ আর শ্রীলঙ্কা এক নয়। আমরা প্রধানমন্ত্রীর নেতৃত্বে শ্রীলঙ্কাকেও ঋণ দিয়েছি।

শনিবার (১৪ মে) বরিশাল শিল্পকলা একাডেমির অডিটরিয়ামে বরিশাল মেট্রোপলিটন পুলিশ আয়োজিত কমিউনিটি পুলিশিং সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, শ্রীলঙ্কার বর্তমান ফরেন রিজার্ভ দুই বিলিয়ন ডলার। আর বাংলাদেশের ৪২ বিলিয়ন ডলার। শ্রীলঙ্কা সমুদ্রের তীরের একটি দেশ, তাদের অধিকাংশ আয় পর্যটন থেকে। করোনাকালে সবকিছু মুখ থুবড়ে পড়ে। অতীতের থেকে আমাদের ফরেন কারেন্সি বৃদ্ধি পেয়েছে। শ্রীলঙ্কায় এটা না থাকায় তারা মুখ থুবড়ে পরেছে।

তবে আমাদের বিশ্বাস তারাও ঘুরে দাঁড়াবে। শ্রীলঙ্কা ফরেন কারেন্সি উপার্জন করতে পারে না, আমরা গার্মেন্টস, আইটি, মানব সম্পদ থেকে আয় করছি। আর আমাদের দেশে হওয়া মেগা প্রকল্পগুলো প্রবৃদ্ধি বৃদ্ধি করবে।

জাহিদ ফারুক বলেন, আজ বাংলাদেশ উন্নয়নশীল দেশে এসে পৌঁছেছে। এই বাংলাদেশকে এক সময় বলা হতো তলাবিহীন ঝুড়ি। প্রধানমন্ত্রীর নেতৃত্বে ২০৩০ সালের ভেতরে আমরা উচ্চ মধ্যম আয়ের দেশে এবং চরম দরিদ্রতা থেকে দেশকে মুক্ত করা হবে। আর ২০৪১ সালের মধ্যে সমৃদ্ধশালী দেশে উন্নিত হবো।

তিনি আরও বলেন, কমিউনিটি পুলিশিং নিয়ে কম্পিটিশন থাকা উচিত। তাহলে এটার মান আরও উন্নত হবে। কমিউনিটি পুলিশিংয়ের সদস্যদের এমনভাবে নেওয়া উচিত যেখানে কোনো রাজনৈতিক স্বার্থ কাজ করা উচিত না। যারা পরিষ্কার চিন্তার মানুষ, যারা এলাকায় একটা ভালো মানুষ হিসেবে পরিচিত, এলাকার মানুষ পছন্দ করে তাদের এখানে আনা উচিত। 

তাহলে কমিউনিটি পুলিশিং ব্যবস্থায় বরিশালে আমরা যে পর্যায়ে গিয়েছি, তার থেকে আরো ভালো করতে পারব। বরিশালে আমরা সন্ত্রাস, মাদক থেকে দূরে থাকতে পারব।

সৈয়দ মেহেদী হাসান/আরআই

Link copied