সয়াবিন তেল বাড়তি দামে বিক্রি, জরিমানা ৩০ হাজার

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

১৮ মে ২০২২, ০৩:২০ পিএম


সয়াবিন তেল বাড়তি দামে বিক্রি, জরিমানা ৩০ হাজার

খোলা ও বোতলজাত সয়াবিন তেলের বাড়তি দাম নেওয়ায় ৩০ হাজার টাকা জরিমানা গুনল রাজশাহীর মোহিনী ট্রেডার্স। বুধবার (১৮ মে) আলাদা অভিযোগের শুনানি শেষে এই জরিমানা করে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের রাজশাহী বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক হাসান-আল-মারুফ এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, গত ১ মে নগরীর সাহেববাজার এলাকার ওই ব্যবসা প্রতিষ্ঠান থেকে ৯২৫ টাকায় ৫ লিটার বোতলজাত সয়াবিন তেল কিনেছিলেন ক্রেতা ফরহাদ হোসেন। যদিও বোতলে সর্বোচ্চ খুচরা মূল্য দেওয়া ছিল ৭৬০ টাকা।

একইদিনে আরেক ক্রেতা নূরুজ্জামান মিল্টন দোকানটি থেকে আধা লিটার খোলা সয়াবিন তেল নেন। তার কাছে ২০০ টাকা লিটার তেলের দাম ধরা হয়েছে। ওই সময় তেলের দামই বাড়েনি।

এই ঘটনায় দুজন ক্রেতা গত ১০ মে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের রাজশাহী বিভাগীয় কার্যালয়ে লিখিত অভিযোগ দেন। বুধবার সকালে দুপক্ষকে শুনানিতে ডাকা হয়।

শুনানি শেষে অভিযোগ প্রমাণিত হওয়ায় ভোক্তা অধিকার আইনের ৪০ ধারায় মোহিনী ট্রেডার্সকে দুটি অভিযোগে ১৫ হাজার টাকা করে মোট ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। আইন অনুযায়ী অভিযোগকারী দুজনই আরোপিত জরিমানার ২৫ শতাংশ হিসাবে ৩ হাজার ৭৫০ টাকা করে পেয়েছেন।

হাসান-আল-মারুফ আরও বলেন, বাজার তদারকির সময় অনেকে ভোক্তা সয়াবিন তেলের বাড়তি দাম নেওয়ার কথা জানাচ্ছেন। কিন্তু এ পর্যন্ত তেলের বাড়তি দাম নেওয়ার অভিযোগ পড়েছে মাত্র এই দুটি।

অথচ লিখিত অভিযোগ দিলে প্রতিকারের ব্যবস্থা রয়েছে। একইসাথে আরোপিত জরিমানার ২৫ শতাংশ পাবেন অভিযোগকারী। আইনি প্রতিকার পেতে ভোক্তাদের ক্রয় রশিদসহ লিখিত অভিযোগ দেওয়ার পরামর্শ দেন সহকারী পরিচালক।

ফেরদৌস সিদ্দিকী/আরআই

Link copied